গাইবান্ধায় “ল্যাম্পি স্কিন ডিজিজ” রোগে গরু আক্রান্ত হতাশ গরুমালিকেরা 

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধায় গরুর “ল্যাম্পি স্কিন ডিজিজ” গরুর রোগে আক্রান্ত হচ্ছে এর ফলে হতাশায় ভুগছেন গরু মালিকেরা। উপজেলা পশু সম্প্রসারণ বিভাগের কোনই সহযোগিতা বা পরামর্শ পাচ্ছেন না ক্ষতিগ্রস্ত গরুমালিকেরা।
হঠাৎ গরুর চামড়ার বিভিন্ন স্থানে ফুলে চাকা-চাকা হয়। শরীরে তাপমাত্রা ১০৪ থেকে ১০৭’ ডিগ্রি পর্যান্ত হয়। মুখে লালা থাকে এবং প্রচুর মাছি পরতে থাকে গরুর গায়ে। সঠিক কোন চিকিৎসা না থাকায় কৃষকেরা হতাশায় ভুগছেন।
বিশেষ সূত্রে জানা গেছে, এটি ভাইরাস জনিত রোগ আফ্রিকায় এ রোগ প্রথমে দেখা দেয় পরে ভারতে এবং এখন বাংলাদেশে এ ভাইরাসটির লক্ষণ প্রকাশ পাচ্ছে। সে সময় আফ্রিকায় এ রোগে আক্রান্ত হয়ে শতশত গরু মারা গিয়েছিল।
গত নভেম্বরের শেষের দিকে গোবিন্দগঞ্জ উপজেলায় এ রোগটি দেখা দেয় পরে পলাশবাড়ী উপজেলার তিনটি এলাকায় যথাক্রমে পৌর এলাকা, মহদিপুর  ও পবনাপুর ইউনিয়নে এ ভাইরাসের বিস্তার ঘটে।
তবে জনসচেতনতা মশা-মাছি নিধনসহ পরিস্কার রাখছে পশুগুলোকে এবং আক্রান্ত গরুর পালে পরিচর্যায় সর্বক্ষনিক নিয়োজিত থাকতে দেখা যাচ্ছে গরুমালিকদের । সরেজমিনে আক্রান্ত গরুর পেটের চামড়ায় গভীর ক্ষতের সৃষ্টি হতে দেখা গেছে । পায়ে ক্ষতস্থানে কাপড় দিয়ে পেঁচিয়ে দিচ্ছেন উপজেলার জগৎজানি গ্রামের হাবিজার রহমান ,সব সময় গরুগুলোর আশেপাশে থাকতে হচ্ছে ফলে অন্য কোনো কাজ করতে পাচ্ছিনা।
পলাশবাড়ী উপজেলা পশু সম্প্রসারণ বিভাগের  ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজমির রহমান বিটিসি নিউজকে বলেন, এ উপজেলায় গত সপ্তাহের তুলনায় “ল্যাম্পি স্কিন ডিজিজ” রোগে আক্রান্ত কম লক্ষ্য করা যাচ্ছে। আক্রান্ত গরুগুলোর যত্নসহকারে লক্ষণ অনুযায়ী চিকিৎসা প্রদান করা হচ্ছে।
এমতাবস্থায় ভুক্তভুগী গরুমালিকগণ  ও সচেতনমহল গরুর এ রোগ নির্মূলে সুচিকিৎসার প্রতি জোড়ালো পদক্ষেপ গ্রহণে প্রাণী সম্পদ বিভাগের উর্ধ্বতন কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.