গাইবান্ধার পলাশবাড়ীতে ঘোড়া দিয়ে হালচাষ 

গাইবান্ধা প্রতিনিধি: মালামাল টানা ও মানুষের বাহন হিসেবে ঘোড়ার গাড়ির ব্যবহার নতুন কিছু নয়। যদিও কালের পরিক্রমায় এ বাহন বিলুপ্তির পথে। কিন্তু ঘোড়া দিয়ে জমি চাষ বিরল ঘটনা।
বিষয়টা রূপ কথার গল্প মনে হলেও বাস্তবে ঘোড়া দিয়ে হালচাষ করে জীবিকা নির্বাহ করছেন গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামের কৃষক মোখলেসুর রহমান।
জানা যায়, এক বছর ধরে ঘোড়া দিয়ে জমি চাষ করছেন মোখলেসুর রহমান। বাজারে গরুর দাম বেশি হওয়ায় ১০ হাজার টাকায় দুটি ছোট ঘোড়া কেনেন তিনি। মোখলেসুর রহমান তার ঘোড়া দিয়ে শুধু নিজের জমিই চাষাবাদ করছেন না অন্যের জমিতেও টাকার বিনিময়ে হাল দিচ্ছেন।
এক বিঘা জমি চাষ দিতে নিচ্ছেন ৫০০ টাকা। প্রতিদিন দুই থেকে আড়াই বিঘা জমিতে হালচাষ করেন তিনি।
মোখলেসুর রহমান বিটিসি নিউজকে বলেন, তিনি প্রতিদিন সকাল ৮টা থেকে শুরু করে বিকেল ৪ টা পযর্ন্ত তিন সাড়ে তিন বিঘা জমি চাষ করেন। এতে করে তার দৈনিক ১২শ’ থেকে ১৫শ’ টাকা আয় হয়। প্রতিদিন তার ঘোড়ার খাদ্য বাবদ ১০০ থেকে ১৫০ টাকা খরচ হয়।
স্থানীয়রা বিটিসি নিউজকে বলেন, ঘোড়া দিয়ে হালচাষ করলে জমি গভীরভাবে খনন হয়। ঘোড়ার হালে জমিও ভালোভাবে সমান হয়। সহজ হয় পানি ধরে রাখা। এজন‍্য আমরা ঘোড়া দিয়ে হালচাষ করে নিতে স্বাচ্ছন্দ্যবোধ করি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মোঃ শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.