খুলনায় সাংবাদিক গ্রেপ্তার-রিমান্ডে রাজশাহী প্রেসক্লাবের উদ্বেগ প্রকাশ

নিজস্ব প্রতিবেদক: খুলনায় ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিক হেদায়েত হোসেন মোল্যাকে গ্রেপ্তার ও রিমান্ডের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রাজশাহী প্রেসক্লাব।

আজ বুধবার রাতে রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান এবং সাধারণ সম্পাদক আসলাম-উদ-দৌলা এক যুক্ত বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘সাংবাদিককে গ্রেপ্তারের ক্ষেত্রে প্রেস কাউন্সিলের অনুমতি নেয়ার যে বিধান রয়েছে, এর যথাযথ প্রয়োগ নিশ্চিত করা প্রয়োজন। নচেৎ গণমাধ্যমকর্মীরা পেশাদারিত্ব রক্ষা করতে গিয়ে কারণে-অকারণে নির্যাতন ও ভোগান্তির শিকার হবেন। আধুনিক মানবিক রাষ্ট্রে আইনের শাসন সুনিশ্চিত করা অন্যতম পূর্বশর্ত। তা পূরণ করেই যথাযথ ব্যবস্থা নেয়া সকলের কাম্য।

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়, অনিচ্ছাকৃতভাবে ভুল তথ্য বা সংবাদ পরিবেশন করা হলে সেটির জন্য মামলা ও গ্রেপ্তার নয়, বরং ভুল সংশোধনের কিংবা ব্যাখ্যা প্রদানের সুযোগ দেয়া গণতান্ত্রিক ব্যবস্থায় যুক্তিযুক্ত। আছে প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রকৃত ঘটনা তুলে ধরার বিধানও। কেননা সাংবাদিকরা সাধারণত বিভিন্ন সূত্র থেকে তথ্য সংগ্রহ করে সংবাদ উপস্থাপন করেন। যারফলে অনিচ্ছাকৃতভাবে ভুল হওয়ার সম্ভবনা থাকে।

এ সময় অবিলম্বে গ্রেপ্তারকৃত সাংবাদিক হেদায়েতের মুক্তি এবং দুই সাংবাদিকের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানান প্রেসক্লাব নেতৃবৃন্দ।

প্রসঙ্গত, সম্প্রতি অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ আসনে ঘোষিত ফলে প্রদত্ত ভোটের সংখ্যা ও মোট ভোটারের সংখ্যার পার্থক্য নিয়ে সংবাদ পরিবেশন করায় দুজন সাংবাদিকের বিরুদ্ধে মামলা করেন খুলনার বাটিয়াঘাটা উপজেলার নির্বাহী অফিসার। ওই মামলায় সাংবাদিক হেদায়েতকে গ্রেপ্তার ও রিমান্ডে নেয়া হয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.