খুলনায় মহান মে দিবস পালিত

খুলনা ব্যুরো : ‘শ্রমিক-মালিক ভাই ভাই সোনার বাংলা গড়তে চাই’ এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে সারাদেশের ন্যায় মঙ্গলবার খুলনায় মহান মে দিবস পালিত হয়েছে। মে দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচী পালন করে। এ উপলক্ষে বিভাগীয় শ্রম দপ্তর থেকে সকাল ৭ টায় খুলনা নিউ মার্কেট চত্বর থেকে র‌্যালী বের করে। র‌্যালীটি বয়রা চত্বরে গিয়ে শেষ হয়।

বিভাগীয় শ্রম দপ্তর : সকাল ৭ টা ৪০ মিনিটে খুলনা বিভাগীয় শ্রম অধিদপ্তর চতরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় অতিথিরা বলেন, সরকার শ্রমিকদের কল্যাণ ও তাদের স্বার্থ সংরক্ষণে শ্রম আইন প্রণয়ন করেছে। দেশের উন্নয়ন ও অগ্রগতির চালিকা শক্তি হচ্ছে শ্রমজীবী মানুষ। তাদের মর্যাদা ও নিরাপত্তা মালিক পক্ষকে নিশ্চিত করতে হবে। শ্রমিক ও মালিকের মধ্যে সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে শিল্পকারখানায় উৎপাদন বৃদ্ধি পাবে। কর্মক্ষেত্রে যাতে কোন ধরণের অনাকাঙ্খিত পরিবেশে সৃষ্টি না হয় সেদিকে মালিক-শ্রমিক উভয়কে সচেতন থাকতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান। আরও বক্তৃতা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নিশ্চিন্ত কুমার পোদ্দার, আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য এস এম কামাল হোসন, বাংলাদেশ এ্যাম্প্রয়িজ ফেডারেশনের পরিচালক এস হুমায়ুন কবির, শ্রমিক লীগ খুলনা শাখার সভাপতি বি এম জাফর। স্বাগত বক্তৃতা করেন বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক মোঃ আরিফুল ইসলাম। এসময় ক্ষতিগ্রস্থ শ্রমিকদের মাঝে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের চেক বিতরণ করা হয়।অনুষ্ঠানে শ্রমিক নেতৃবৃন্দ, বিভিন্ন কলকারখানার শ্রমিক এবং গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি পালন উপলক্ষে কেডিএ নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বয়রা বিভাগীয় শ্রম দপ্তরে এসে শেষ হয়। পরে বাংলাদেশ বেতার খুলনার শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। বিভাগীয় শ্রম দপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তর এবং জেলা প্রশাসন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

মহানগর শ্রমিকলীগ : সকাল সাড়ে ৯ টায় শহীদ হাদিস পার্কে শ্রমিক সমাবেশ এবং সাড়ে ১০ টায় নগরীতে বর্ণাঢ্য র‌্যালী বের হয় ।

কে ইউ জে : খুলনা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে বেলা সাড়ে ১১ টায় খুলনা প্রেসক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শ্রমিক দল : সকাল ১০ টায় কেডি ঘোষ রোডস্থ বিএনপি কার্যালয়ের সামনে শ্রমিক সমাবেশ ও নগরীতে র‌্যালী বের হয়।

নির্মাণ শ্রমিক ইউনিয়ন : মহান মে দিবস উপলক্ষে খুলনা আঞ্চলিক নির্মাণ শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী পালিত হয়। কর্মসূচীর মধ্যে রয়েছে মঙ্গলবার সকাল ৮টায় নগরীর গল্লামারী সংলগ্ন সোনাডাঙ্গা বাইপাস(এমএ বারী রোড) সড়ক থেকে র‌্যালী বের হয়ে শিববাড়ি, ফেরীঘাট, ডাকবাংলা মোড়, পাওয়ার হাউজ মোড়, শের-ই-বাংলা, ফারাজীপাড়া, নিরালা ও গল্লামারী হয়ে আবারো বাইপাসস্থ নিজস্ব কার্যালয়ে গিয়ে আলোচনা সভার মাধ্যমে সম্পন্ন হয়।
এছাড়াও বিভিন্ন কর্মসূচী পালন করে বিভিন্ন সংগঠন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.