খুলনায় বিজেএমসির নয়া সার্কুলারে পাটকলের বদলী শ্রমিকদের মধ্যে উত্তেজনা

খুলনা ব্যুরো: স্থায়ী শ্রমিকদের আন্দোলন থেমে গেলেও বিজেএমসির নয়া সার্কুলারে বদলী শ্রমিকদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে রাষ্ট্রায়ত্ত পাটকলে। কোন মিলে আর যেন বদলী শ্রমিক নিয়োগ না দেয়া হয় বিজেএমসির এমন নির্দেশনার ফলেই বদলী শ্রমিকদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে।

আগামী ৪৮ ঘন্টার মধ্যে ওই সার্কুলার বাতিলের দাবি জানিয়ে গতকাল শুক্রবার বিকেলে বিক্ষোভ করেছে যশোরের নওয়াপাড়ার জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা। খুলনার খালিশপুর ও আটরা শিল্পাঞ্চলের বদলী শ্রমিকদের আজ শনিবার থেকে কাজে লাগানোর প্রতিশ্রুতির ফলে তারা আপাতত: আন্দোলনে না গেলেও আজ তাদেরকে কাজে যোগ দিতে না দিলেই রাজপথে নামতে পারে এমন আভাস পাওয়া গেছে।

মজুরি কমিশন বাস্তবায়নের মধ্যদিয়ে স্থায়ী শ্রমিকদের আন্দোলন কর্মসূচি থেমে গেছে গত ২ জানুয়ারি থেকে। এক সপ্তাহ অনশন শেষে ৪ জানুয়ারি তারা কাজে যোগ দেয়। কিন্তু গত ১৫ জানুয়ারি বিজেএমসির সচিবের দায়িত্বে নিয়োজিত মহাব্যবস্থাপক(প্রশাসন ও সাঃ সেবা) মো: নাসিমুল ইসলাম স্বাক্ষরিত এক পত্রে বদলী শ্রমিক/দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিকদের কাজে নিয়োজিত না করার নির্দেশনা দেয়া হয়। ওই নির্দেশনায় বলা হয়, এখন থেকে কোন মিলে বদলী শ্রমিক নিয়োজিত করা হলে সংশ্লিষ্ট প্রকল্প প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, ওই নির্দেশনা মিলগুলোতে পৌছানোর পর বদলী শ্রমিকদের মধ্যে হতাশা দেখা দেয়। বদলী শ্রমিকদের কাজে নিয়োজিত করার জন্য সিবিএ-নন সিবিএ’র পক্ষ থেকে মিলগুলোর স্থানীয় কর্তৃপক্ষের সাথে আলোচনা হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছেন কিছু কিছু করে বদলী শ্রমিক নিয়োজিত করা যায় কি না সেটি বিবেচনা করা হচ্ছে।

এজন্য আজ শনিবার (১৮ জানুয়ারী) থেকে কিছু বদলী শ্রমিক নিয়োজিত করার কথা। এজন্য খুলনার খালিশপুর, দিঘলিয়া ও আটরা শিল্পাঞ্চলের শ্রমিকরা কিছুটা নমনীয়তা দেখালেও গতকাল বিকেলে নওয়াপাড়ায় বিক্ষোভ করেছে বদলী শ্রমিকরা।

বিক্ষোভ কর্মসূচিতে বক্তারা বলেন, রাষ্ট্রায়াত্ত পাটকলের বদলি শ্রমিকদের অবৈধ সার্কুলারের মাধ্যমে দেশের পাটকলগুলোর ২৬ হাজার শ্রমিকের কাজ বন্ধ করে দিয়ে বেকার করার চক্রান্ত করা হচ্ছে। দেশের শ্রমজীবী মানুষ এগুলো মেনে নেবে না বলেও বক্তারা হুশিয়ারী উচ্চারণ করেন।

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন, সাবেক কাউন্সিলর ও সাবেক খুলনা-যশোর অঞ্চলের বদলী শ্রমিক সমন্বয় কমিটির আহ্বায়ক মোঃ শমশের আলম। বক্তৃতা করেন, জামাল হোসেন, সুমন, জিল্লুর রহমান, লাচ্চু হোসেন, আজগার মোল্লা, সুমন আলম প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.