ওমানে বজ্রসহ প্রবল বৃষ্টিপাতের রেকর্ড, ছুটি ঘোষণা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ওমানের বিভিন্ন অঞ্চলে ভারী মাত্রার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে সালালাসহ ধোফারের উপকূলীয় অঞ্চল এমনকি মরু অঞ্চলেও বৃষ্টি এবং বজ্রসহ ভারী বৃষ্টি লক্ষ্য করা গেছে।
এছাড়া আল বুরাইমি, মুসান্দাম, ধাহিরা, আল দাখিলিয়া, উত্তর ও দক্ষিণ আল বাতিনাহ, মাস্কাট, উত্তর ও দক্ষিণ আল শারকিয়্যাহ এবং আল উস্তায় ব্যাপক মাত্রার বর্ষণে কৃত্রিম প্লাবনের সৃষ্টি হয়েছে।
এর আগে, বৃষ্টি এবং পরবর্তী বন্যার আশঙ্কায় জরুরি নির্দেশনা জারি করে ওমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস কার্যক্রম বন্ধ রাখে দেশটির সরকার।
আর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বেশ কয়েকটি রুটে বাস চলাচলও স্থগিত করে রাষ্ট্রীয় পরিবহন সংস্থা মোয়াসালাত। এই নির্দেশের আওতায় মাস্কাট থেকে জালান বিন বোয়ালি, সুর এবং মাস্কাট থেকে শারজাহ রুটে বাস চলাচল বন্ধ রাখা হয়।
ভারী বৃষ্টির খবর যেন ওমানে এখন নিয়মিত ঘটনা। এপ্রিল মাসে একাধিকবার ব্যাপক বৃষ্টি ও বন্যার ঘটনার পর মে মাসের শুরুতেই ভারী বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির কবলে পড়ল মধ্যপ্রাচ্যের দেশটি।
ন্যাশনাল আর্লি ওয়ার্নিং সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী, সৃষ্ট লঘুচাপের প্রভাবে সৃষ্ট এই অবস্থা শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।
আকস্মিক বন্যার সম্ভাবনার কথা জানিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়া পর্যন্ত সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সংস্থাটি। মূলত জলবায়ু পরিবর্তনের কারণেই ওমানে আগের চেয়ে ১০ থেকে ৪০ শতাংশ বেশি বৃষ্টিপাতের ঘটনা ঘটছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.