খুলনায় ডেঙ্গু জ্বরে স্কুল শিক্ষার্থী ও বৃদ্ধার মৃত্যু

খুলনা ব্যুরো:  খুলনায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মো. মঞ্জুর শেখ (১৫) নামে এক স্কুল শিক্ষার্থী’র মৃত্যু হয়েছে।  আজ রোববার ভোর সাড়ে ৬টার দিকে খুলনার একটি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. জাহাঙ্গীর শেখ নিশ্চিত করেছেন। অপরদিকে, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত ১২টার দিকে মর্জিনা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়।

এ দু’টিই ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে খুলনায় প্রথম মৃত্যুবরণের ঘটনা। নিহত শিক্ষার্থী মঞ্জুর খুলনার রূপসা উপজেলার কাজদিয়া সরকারি কলেজিয়েট স্কুলের দশম শ্রেনীর ছাত্র। সে উপজেলার টিএসবি ইউনিয়নের উত্তর খাজাডাঙ্গা গ্রামের সবজি বিক্রেতা মো. বাবুল শেখ ওরফে বাবু’র পুত্র। মঞ্জুর ২ ভাই-বোনের মধ্যে বড়।

স্থানীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে, স্কুল শিক্ষার্থী মঞ্জুর শেখ কয়েকদিন ধরে প্রচন্ড জ্বরে ভুগছিল। সাধারণ জ্বর ভেবে পরিবারের সদস্যরা স্থানীয় চিকিৎসকের স্বরাপন্ন হন।

কিন্তু কোন উন্নতি না হওয়ায় শনিবার তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে চিকিৎসকরা তাকে ঢাকায় নিতে বলেন। কিন্তু অবস্থা আশংকাজনক হওয়ায় পরবর্তীতে সিটি মেডিকেল কলেজ হাসপাতালে নিলে সেখান থেকে ফেরত দেয়া হয়। সেখান থেকে নেয়া হয় গাজী মেডিকেল কলেজ হাসপাতালে।

সেখানে ভর্তি করে কয়েক ব্যাগ রক্তও দেয়া হয়। কিন্তু চিকিৎসাধীন অবস্থায় রোববার ভোর সাড়ে ৬টার দিকে সে মারা যায়। স্থানীয় টিএসবি ইউনিয়নের চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম বলেন, প্রথমে জ্বর হলেও কেউ বুঝতে পারেনি এটি ডেঙ্গুজ্বর। তবে, জ্বর বেশি মারাত্বক হলে তাকে রোববার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়।

সেখান থেকে তাকে খুমেক হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়। কিন্তু শেষ পর্যায়ে অনেক চেষ্টা করেও তাকে বাঁচানো যায়নি। অপরদিকে, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে (খুমেক) চিকিৎসাধীন অবস্থায় মর্জিনা বেগম (৬৫) মারা গেছেন। মর্জিনা বেগম খুলনার দিঘলিয়া উপজেলার ব্রম্মগাতি গ্রামের ইসরাইল সরদারের স্ত্রী।

গতকাল শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তিনি মারা যান।

খুমেকের মেডিসিন বিভাগের সহকারী রেজিষ্টার ডা. পার্থ প্রতীম দেবনাথ বিষয়টি বিটিসি নিউজকে নিশ্চিত করেছেন। মর্জিনার স্বজনরা জানান, ডেঙ্গু ছাড়াও মর্জিনা বেগম লিভার রোগে আক্রান্ত ছিলেন।

লিভারের চিকিৎসার জন্য ঢাকায় গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হন তিনি। পরে সপ্তাহখানেক খুলনায় এসে খুমেক হাসপাতালে চিকিৎসা নেন। শনিবার তিনি রাতে মারা যান।

খুলনার সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক বৃদ্ধার মৃত্যুর বিষয়টি বিটিসি নিউজকে নিশ্চিত করলেও স্কুল ছাত্র ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে কি-না সেটি তিনি জানেন না বলে উল্লেখ করেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.