খাশোগির লাশ ফিরে পেতে আকুতি : খাশোগির দুই ছেলে

 

বিটিসি নিউজ ডেস্কতুরস্কের সৌদি কনস্যুলেটে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির মৃতদেহ ফিরে পেতে আবেদন করেছেন তার ছেলেরা। খাশোগির দুই ছেলে সালাহ ও আব্দুল্লাহ খাশোগি জানিয়েছেন, তাদের বাবাকে দাফন করতে সৌদি আরব ফিরে যেতে চান তারা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ দেওয়া এক সাক্ষাৎকারে খাশোগির ছেলে সালাহ ও আব্দুল্লাহ জানিয়েছেন, বাবার দেহ ছাড়া তাদের পরিবার শোক পালন করতে পারছে না এবং বাবার মৃত্যুর মানসিক বোঝা মোকাবেলা করতে পারছে না।

সালাহ খাশোগি বলেন, এটি কোনোভাবেই সাধারণ পরিস্থিতি নয়। এটি একটি সাধারণ মৃত্যু নয়। আমরা এখন কেবল এইটাই চাইছি, তাকে (খাশোগি) যেন মদিনার বাকিতে দাফন করতে পারি। যেখানে পরিবারের অন্যান্য সদস্যদের কবর দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ‘আমি এ বিষয়ে সৌদি প্রশাসনের সঙ্গে কথা বলেছি এবং আশা করছি খুব দ্রুতই এমনটা হবে। গত ২৪ অক্টোবর সালাহ খাশোগি সৌদি বাদশা ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন। এর একদিন পরই তিনি ওয়াশিংটন ডিসির উদ্দেশে সৌদি আরব ত্যাগ করেন।

সালাহ জানান, বাদশা সালমান তাকে আশ্বস্ত করেছিলেন খাশোগির হত্যার সঙ্গে জড়িতদের বিচারের সম্মুখীন করা হবে।আমরা কেবল চাই তার (খাশোগি) আত্মার ওপর শান্তি বর্ষিত হোক।

খাশোগির মৃত্যু নিয়ে অনেক অনেক “ভুল তথ্য” দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘আমার এখন পর্যন্ত বিশ্বাস হচ্ছে না, তিনি মারা গেছেন। সাংবাদিক খাশোগি সশস্ত্র ইসলামিক গোষ্ঠী ‘মুসলিম বাদ্রারহুড’ এর সদস্য ছিলেন না বলেও জানান তিনি।

তুর্কি বাগদত্তা হেতিস চেঙ্গিসের সঙ্গে বিয়ের প্রয়োজনীয় কাগজ-পত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর খুন হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। শুরুতে অস্বীকার করলেও ১৯ অক্টোবর সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কসন্যুলেটে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এর দুদিন পরই খাসোগিকে হত্যা করা হয়েছে বলেও স্বীকার করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। সৌদি আরবের দাবি, এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা সংস্থার উপ-প্রধান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেহরক্ষিকে বরখাস্ত করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে মোট ১৮ জনকে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.