খারকিভে রুশ সেনা প্রত্যাহার, আক্রমণ বেড়েছে পূর্বাঞ্চলে

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কয়েক সপ্তাহ ধরে বোমাবর্ষণের পর ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের চারপাশ থেকে রাশিয়ানরা তাদের সৈন্য প্রত্যাহার করে নিচ্ছে।
ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে যে রুশ বাহিনী উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভ থেকে সরে যাচ্ছে এবং “ইউক্রেনীয় বাহিনী এবং তাদের প্রতিরোধ ধ্বংস করতে” পূর্বাঞ্চলীয় প্রদেশ ডোনেটস্কে মর্টার, আর্টিলারি এবং বিমান হামলা শুরু করেছে।
প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকফ বলেছেন, ইউক্রেন “একটি নতুন – দীর্ঘমেয়াদী – যুদ্ধের পর্যায়ে প্রবেশ করছে।”
২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর কিয়েভ দখল করতে ব্যর্থ রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার মনোযোগ পূর্ব দিকে সরিয়ে নিয়েছেন ডনবাসের দিকে, যে শিল্প অঞ্চলে ইউক্রেন ২০১৪ সাল থেকে মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাথে লড়াই করে যাচ্ছে৷
রাশিয়ার ওই অঞ্চলে আক্রমণের লক্ষ্য পূর্বে মোতায়েন ইউক্রেনের সবচেয়ে অভিজ্ঞ এবং সর্বোত্তম সজ্জিত সৈন্যদের ঘিরে ফেলা এবং ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা ডনবাসের কিছু অংশ দখল করা।
জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের বাহিনী পূর্ব দিকেও অগ্রগতি করেছে, গত দিনে ছয়টি শহর বা গ্রাম তারা পুনরুদ্ধার করেছে। শনিবার তার রাতের ভাষণে, তিনি বলেন “ডনবাসের পরিস্থিতি খুবই কঠিন” এবং রাশিয়ান সৈন্যরা “এখনও অন্তত কিছুটা বিজয়ী হওয়ার চেষ্টা করছে।”
ওয়াশিংটন-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক, ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার বলেছে, ইউক্রেন “খারকিভের যুদ্ধে জয়ী হয়েছে বলে মনে হচ্ছে।” (সূত্র: ভয়েস অব আমেরিকা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.