কোন ক্রমেই থামানো যাচ্ছেনা বালু দস্যুদের তান্ডব

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: প্রশাসনের নিষেধ অমান্য করে বগুড়ার আদমদীঘি উপজেলার কুন্দগ্রাম ও চাঁপাপুর ইউনিয়ন সংলগ্ন নাগর নদের তলা থেকে ভেকু ও ড্রেজার মেশিন লাগিয়ে ফের মাটি কাটা ও বালু উত্তোলনের মহোৎসব চলছে। ফলে এলাকার শতশত একর আবাদী জমি বসতবাড়ীসহ বাঁধ হুমকির মূখে পড়লেও কোন ক্রমেই থামানো যাচ্ছেনা বালুদস্যুদের এই অবৈধ তান্ডব।

আদমদীঘি উপজেলার কুন্দগ্রাম ও চাঁপাপুর ইউনিয়নের পাশ ঘেঁষে বয়ে যাওয়া নাগর নদের ধার ঘেঁষে বেড়ী বাঁধ নির্মাণ করা হয়। এদিকে কুন্দগ্রাম ইউনিয়নের হারভাঙ্গা, সরদারদহ, ফুলবাগিচা, কালিতলা ও চাঁপাপুর ইউনিয়নের বাঘাদহ কালিতলা ও জুগনিতলা এলাকায় হান্নান, খোকন, শফি আহমেদ, ওমরসহ বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি দলীয় প্রভাব বিস্তার করে নাগর নদের তলা থেকে শ্রমিক লাগিয়ে ভেকু মেশিন দিয়ে অভিনব কায়দায় বাঁধ ঘেঁষে মাটি কেটে বড়বড় গর্ত সৃষ্টি করছে। এছাড়া শ্যালো চাালিত ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের মহোৎসব চালানো হচ্ছে।

তারা প্রশাসনকে উপেক্ষা করে দিন রাত নদ থেকে মাটি কেটে ও বালু উত্তোলন অব্যাহত রেখেছে। এসব মাটি ও বালু ট্রাক যোগে ইট ভাটাসহ বিভিন্ন স্থানে বিক্রি করছেন। নদের তলা থেকে গভীর পর্যন্ত মাটি খনন হওয়ায় বর্ষা মৌসুমে বাঁধের পাড় দেবে ও ভেঙ্গে পাশের কয়েকটি গ্রামের বসতবাড়ী ও বাঁধ এলাকার শতশত একর ফসলি জমি ফাঁটল ধরে হুমকির মুখে পড়ে।

শফি বিটিসি নিউজকে জানায়, বর্তমানে তার শ্যালো চালিত ড্রেজার মেশিন নষ্ট হওয়ায় বালু উত্তোলন বন্ধ রয়েছে। খোকন জানায়, নদে তার জমি রয়েছে তাই বালি উত্তোলন করছি।

উপজেলা নির্বাহি অফিসার সাদেকুর রহমান বিটিসি নিউজকে জানান, ইতিপূর্বে কয়েক বার নাগর নদ থেকে কিছু সরঞ্জাম জব্দ করে অগ্নিসংযোগে ধ্বংস করা হলেও ফের যারা বালু উত্তোলন ও মাটি কেটে নিচ্ছেন তাদের বিরুদ্ধে অচিরেই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি মো: হাফিজার রহমান।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.