কৃষ্ণ সাগরে শত্রু জাহাজে বোমা ফেলার অনুশীলনে রাশিয়া

(কৃষ্ণ সাগরে শত্রু জাহাজে বোমা ফেলার অনুশীলনে রাশিয়া–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ন্যাটোর সঙ্গে উত্তেজনার মধ্যেই কৃষ্ণ সাগরে সামরিক মহড়া চালিয়েছে রাশিয়া। মহড়ার অংশ হিসেবে শত্রু জাহাজগুলোতে বোমাবর্ষণের অনুশীলন করে রুশ যুদ্ধবিমানগুলো।
গতকাল শনিবার (০৩ জুলাই) রুশ নৌবাহিনীর কৃষ্ণ সাগর নৌবহর জানিয়েছে, তাদের ও রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক বহরের যুদ্ধবিমানগুলো এই প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছে। 
রয়টার্স জানিয়েছে, কৃষ্ণ সাগরের ইউক্রেইন উপকূলে ন্যাটোর মহড়া ও নিকটবর্তী অঞ্চলে সম্প্রতি একটি ব্রিটিশ যুদ্ধজাহাজকে নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে উত্তেজনার মধ্যেই রাশিয়া এ মহড়া চালালো।
২৮ জুন থেকে কৃষ্ণ সাগরে ন্যাটো, ইউক্রেইন ও তাদের মিত্ররা ‘সি ব্রিইজ’ নামের দুই সপ্তাহব্যাপী বড় ধরনের এক মহড়া শুরু করেছে।
এতে প্রায় ন্যাটো ও অন্যান্য মিত্রদের প্রায় পাঁচ হাজার সেনা, ৩০টি যুদ্ধজাহাজ, ৪০টি যুদ্ধবিমান ও যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র সজ্জিত ডেস্ট্রয়ার ইউএসএস রস এবং মার্কিন মেরিন কোরের সেনারা অংশ নিচ্ছে। মস্কো এই মহড়া বাতিলের আহ্বান জানিয়েছিল।
গত সপ্তাহে ক্রিমিয়ার জলসীমা দিয়ে যাওয়ার সময় একটি ব্রিটিশ যুদ্ধজাহাজকে বাধা দিয়েছিল রাশিয়া। ওই জলসীমা দিয়ে তাদের যাওয়ার অধিকার আছে বলে দাবি করেছে যুক্তরাজ্য।
রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদমাধ্যম আরআইএ জানিয়েছে, কৃষ্ণ সাগরের ওপর দিয়ে প্রশিক্ষণ ফ্লাইট পরিচালনা করা হয়েছে। এ সময় ক্রু-রা সাজানো শত্রু জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা ও বোমাবর্ষণের অনুশীলন চালায়।
এই মহড়ায় সুখোই এসইউ-৩০এসএম বহুমুখী জঙ্গিবিমান, সুখোই এসইউ-২৪এম বোমারু বিমান, সুখোই এসইউ-৩৪ জঙ্গি-বোমারু ও সুখোই এসইউ-২৭ জঙ্গিবিমান অংশ নিয়েছে বলে তাদের প্রতিবেদনে বলা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.