কিয়েভের পথে রুশ পদাতিক সৈন্যর বড় বহর

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে রাশিয়ার পদাতিক সৈন্যদের বড় একটি বহর। এক দিকে যখন ইউক্রেনের সঙ্গে রাশিয়ার আলোচনার প্রস্তুতি চলছে, ঠিক তখনই কিভের পথে মস্কোর পাঠানো নতুন বাহিনীর ছবি ধরা পড়ল আমেরিকার কৃত্রিম উপগ্রহের তোলা ছবিতে।
আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) সকালে প্রকাশ্যে এসেছে ছবিটি। আমেরিকার ওই উপগ্রহচিত্রে নজর রাখছিল যে সংস্থাটি তারাই কিয়েভের পথে চিহ্নিত করেছে রুশ সাঁজোয়া বাহিনীকে।
প্রায় পাঁচ কিলোমিটার দীর্ঘ সেই সাঁজোয়া বাহিনী শেষ প্রকাশিত ছবি অনুযায়ী ছিল কিয়েভ থেকে ৪০ কিলোমিটার দূরে।
আমেরিকার সংস্থাটি জানিয়েছে, উপগ্রহের তোলা ছবি দেখে জানা গেছে, রুশ পদাতিক বাহিনীর ওই নতুন বহরটি ইউক্রেনের শহর ইভানকিভের উত্তর-পূর্ব দিক থেকে কিয়েভের রাস্তা শেভচেঙ্কা রোড ধরেছে।
উপগ্রহের তোলা ছবিটি প্রযুক্তির সাহায্যে আরও বড় করে দেখা গেছে প্রায় পাঁচ কিলোমিটার রাস্তা জুড়ে কিয়েভের দিকে এগোচ্ছে ওই বাহিনী। বাহিনীতে ট্যাঙ্ক, জ্বালানি গাড়ি, অস্ত্র সজ্জিত গাড়িও রয়েছে।
অন্য সূত্রে দাবি করা হয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী চেচেন যোদ্ধারাও এগিয়ে যাচ্ছে কিয়েভের দিকে।
এদিকে রোববারই রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি এবং তার সমাধান নিয়ে আলোচনায় বসতে রাজি হয়েছে দু’দেশ। পূর্ব ইউরোপের দেশ বেলারুসে বসবে সেই আলোচনা। তবে তাতে ইউক্রেনে রাশিয়ার সেনা সক্রিয়তায় কোনও ফারাক পড়েনি। বদলে ইউক্রেনের রাজধানীর দখল নিয়ে নতুন করে সেনা পাঠাচ্ছে রাশিয়া।
কিয়েভে এখনও বহু সাধারণ নাগরিক অবস্থান করছেন। রাশিয়া হঠাৎ আক্রমণ করলে কী হবে?
কিভের মেয়র ভিতালি ক্লিৎসকো জানিয়েছেন, রাশিয়ার বাহিনী রাজধানী শহরের দিকে আসছে জেনেও নাগরিকদের নিরাপত্তার নিশ্চিত করতে তারা কিছু করতে পারছেন না। কারণ তাদের হাত বাঁধা।
ভিতালি বলেছেন, যারা আগে শহর ছেড়ে চলে গিয়েছেন, তাদের কথা আলাদা যারা যাননি তাদের আর কিয়েভ থেকে বের হওয়ার কোনও উপায় নেই। কেন না শহরের চারপাশ ঘিরে রেখেছে পুতিনের বাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.