কিয়েভের গ্রামে ফিরছেন পালিয়ে যাওয়া ইউক্রেনীয়রা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রুশ হামলা শুরু করার সময় কিয়েভের বিভিন্ন এলাকা থেকে পালিয়ে যাওয়া ইউক্রেনীয়রা নিজেদের বাড়িঘরে ফিরতে শুরু করেছেন।
কিয়েভের ব্রোভারি গ্রামটি গত ২৮ ফেব্রুয়ারি দখল করে রুশ সেনারা। এর পর গত মার্চে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা হামলায় এলাকাটি ত্যাগ করে রুশ বাহিনী। 
কিন্তু যাওয়ার আগে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায় রাশিয়ার সেনাবাহিনী। গত কয়েকদিন ধরে কিয়েভের গ্রামগুলোতে ফিরতে শুরু করেছে পালিয়ে যাওয়া বাসিন্দারা।
কিন্তু গ্রামে ফিরে হতাস বাসিন্দারা। ঘরবাড়ি সব কিছু ধ্বংস করে গেছে রুশ বাহিনী। নতুন করে এগুলো তৈরি করে বা মেরামত করে বাসযোগ্য করার চেষ্টা করা হচ্ছে।
ওলগা নামে এক বাসিন্দা জানান, রুশ বাহিনী যখন তাদের গ্রামে অভিযান চালায়, তখন ২০০ সামরিক যান নিয়ে এসেছিল।
এ গ্রামটি থেকে রাজধানী কিয়েভে হামলা চালিয়েছিল রুশ বাহিনী। তখন টানা দুই সপ্তাহ নিজেদের ঘরে বন্দি ছিলেন তারা। সেসময়টা ছিল তাদের জীবনের সবচেয়ে ভয়ংকর দুঃস্বপ্নের মতো।
মার্চে তারা এখান থেকে পালিয়ে যান। কিন্তু ফিরে এসে দেখেন, এখানে কোনো কিছুই আর অবশিষ্ট নেই। যাওয়ার আগে বোমা মেরে সব ধ্বংস করে গেছে রুশ বাহিনী।
গ্রামে এসে তারা একটি গর্তে চারটি লাশ পড়ে থাকতে দেখেছেন। বর্তমানে ইউক্রেনের সেনাবাহিনী গ্রামটি পাহাড়া দিচ্ছে। (সূত্র: আনাদোলু)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.