কিউবার তেল মজুতে ভয়াবহ আগুন, সহায়তায় মেক্সিকো, ভেনেজুয়েলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কিউবার মূল তেল মজুত কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড শুরু হয়েছে। এই আগুন নিয়ন্ত্রণে রবিবার মেক্সিকো ও ভেনেজুয়েলার কাছে সহায়তা চেয়েছে দেশটি।
গত শুক্রবার হাভানা থেকে প্রায় ৬০ মাইল পূর্বে অবস্থিত মাটাজানাস সুপার ট্যাংকার বন্দরের আটটি মজুত ট্যাংকের একটিতে বজ্রপাত থেকে আগুন ধরে যায়। শনিবার আরেকটি ট্যাংকে ছড়িয়ে পড়ে এই আগুন। এতে ঘটনাস্থলে উপস্থিত দমকলকর্মী এবং অন্যরা হতভম্ব হয়ে পড়ে। এই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত এক জনের নিহত হওয়ার কথা নিশ্চিত হওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছে ১৬ জন।
দ্বিতীয় বিস্ফোরণে শতাধিক মানুষ আহত হয়েছে। এতে ২৪ জন হাসপাতালে আহত রয়েছে। এর মধ্যে পাঁচ জনের অবস্থা গুরুতর।
কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডায়াজ-ক্যানেল সাংবাদিকদের বলেন, ‘আমরা এমন তীব্রতার আগুনের মুখোমুখি হয়েছি যে কিউবার তা নিয়ন্ত্রণ করা খুব কঠিন, যেখানে প্রয়োজনীয় সব উপায় নেই’।
রবিবার জ্বালানি অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে দক্ষ মেক্সিকোর ৮২ জন এবং ভেনেজুয়েলার ৩৫ জন বিশেষজ্ঞ কিউবার আগুন নিয়ন্ত্রণ তৎপরতায় যোগ দিয়েছেন। তারা সঙ্গে এনেছেন চারটি প্লেন ভর্তি আগুন নিয়ন্ত্রণকারী রাসায়নিক।
ডায়াজ-ক্যানেল বলেন, ‘সাহায্য গুরুত্বপূর্ণ, আমি বলবো এটি অত্যাবশ্যক এবং সিদ্ধান্তমূলক হতে চলেছে’। আগুন নিয়ন্ত্রণে কিউবা পানি ও হেলিকপ্টার ব্যবহার করেছে।
ইউনিভার্সিটি অব টেক্সাসের অস্টিন ল্যাটিন আমেরিকা অ্যান্ড ক্যারিবিয়ান এনার্জি অ্যান্ড ইনভায়রনমেন্ট প্রোগ্রামের পরিচালক জর্জ পিনোন জানিয়েছেন, কিউবার ওই কেন্দ্রের প্রতিটি ট্যাংকে প্রায় তিন লাখ ব্যারেল জ্বালানি মজুত রাখা যায়। সেখান থেকে একটি বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহ করা হয়।
কিউবায় প্রায় নিয়মিত লোডশেডিং ও জ্বালানি সংকট দেখা দেয়। জ্বালানি এবং মজুত সক্ষমতা আক্রান্ত হওয়ায় এই পরিস্থিত আরও খারাপ হবে বলে ধারণা করা হচ্ছে। (সূত্র: রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.