কাতারের সঙ্গে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই

 

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ব্যবসা-বাণিজ্য আর জনশক্তি রপ্তানিসহ নানা ক্ষেত্রে সহযোগিতায় কাতারের সঙ্গে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ
আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে চুক্তি সই হয়। যা দুই দেশের সম্পর্ককে আরও সুদৃঢ় করবে।
দুদিনের সফরের দ্বিতীয় দিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন কাতারের আমির শেখ তামিম বিন-হামাদ আল থানি। ফুলেল শুভেচ্ছায় তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রথমে একান্ত আলোচনা করেন প্রধানমন্ত্রী ও কাতারের আমির।
পরে প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্বাক্ষরের সিদ্ধান্ত নেয় দুই দেশ।
দ্বৈতকর পরিহার, আইনগত বিষয়ে সহযোগিতা, সাগরপথে পরিবহন, পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা এবং যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেছে বাংলাদেশ-কাতার। আর শ্রমশক্তি বিষয়ক, বন্দর পরিচালনা, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, যুব ক্রীড়াক্ষেত্র ও কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক সই করে দুই দেশ।
ঢাকায় কালসী বালুর মাঠের পার্ক এবং ইসিবি চত্বর থেকে কালশি উড়ালসেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে নামকরণ করে বাংলাদেশ। ভিডিও কনফারেন্সে এর উদ্বোধন করা হয়েছে।
মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার কাতার। যেখানে কর্মরত প্রায় চার লাখ বাংলাদেশি। আমদানির মাধ্যমে বাংলাদেশের জ্বালানি চাহিদারও বড় অংশ পূরণ হয় দেশটি থেকে।
দুপুরে রাষ্ট্রপতি মো. সাহবুদ্দিনের আমন্ত্রনে বঙ্গভবনে মধ্যাহ্নভোজে অংশ নেন কাতারের আমির।
আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সন্ধ্যায় বিশেষ বিমানে বাংলাদেশ ত্যাগ করেন শেখ তামিম বিন-হামাদ আল থানি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.