কলেজ বিশ্ববিদ্যালয়েই এবার থেকে পাওয়া যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড

কলকাতা (ভারত) প্রতিনিধি: এবার থেকেই কলেজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্যাম্প করে ছাত্র ছাত্রীদের প্রদান করা হবে ক্রেডিট কার্ড। ছাত্র ছাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে যাতে আরও বেশী সংখ্যক পড়ুয়ারা এই বিশেষ সুবিধার সুযোগ পান সেটা নিশ্চিত করার জন্য এই শিবির করা হবে কলেজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।
অনেক পড়ুয়ারা আছেন মেধা থাকা সত্ত্বেও টাকার অভেবে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারেন না। মুলত তাঁদের কথা মাথায় রেখেই মাননীয় মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ। আগেই এই ব্যাপারে তিনি প্রতিশ্রুতিবদ্ধ ছিলেন।
নির্বাচনে তৃতীয়বার জয়ী  হয়ে এসে ছাত্র ছাত্রীদের জন্য এই কাজটি করতে চান বলে তাঁর ঘনিষ্ঠ মহল সূত্রে জানা যাচ্ছে। সরকার শপথ নেওয়ার দু-মাসের মধ্যেই চালু করেন এই কার্ড। গত ছয়মাসে অনেক মেধাবি পড়ুয়ারা এই প্রকল্পের সুযোগ নেন।
এদিন উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলা সফরে প্রশাসনিক বৈঠকে রাজ্যের মুখ্যসচিব শ্রী হরিকৃষ্ঞ দ্বিবেদীর কাছে জানতে চান কত ছাত্র ছাত্রীরা এপর্যন্ত আবেদন করেছেন? উত্তরে মুখ্যসচিব বলেন, এ পর্যন্ত প্রায় ১লক্ষ ১০হাজার আবেদন করেছেন। নিষ্পত্তি হয়েছে ৫৮হাজারের।
এই পরিসংখ্যানে মুখ্যমন্ত্রী ঊস্মা প্রকাশ করে বলেন যত তাড়াতাড়ি সম্ভব আবেদনগুলো নিষ্পত্তি করতে ও আরও বেশী সংখ্যক ছাত্র ছাত্রীদের এর আওতায় আনতে বলেন। দরকারে জেলায় জেলায় নোডাল অফিসার নিয়োগ করে তরান্বিত করা হবে এই প্রকল্পকে।
নতুন বছরের ১লা জানুয়ারি থেকে ৭ই জানুয়ারি পর্যন্ত হবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড সপ্তাহ। এই সপ্তাহে ২৫হাজার ছাত্র ছাত্রীদের ক্রেডিট কার্ড দেওয়ার লক্ষ্য মাত্রা নেওয়া হয়েছে।
ধারাবাহিক ভাবে এই কাজ চলবে বলে মুখ্যমন্ত্রী জানান। শুধু তাই নয় এদিন তিনি প্রশাসনিক সভা থেকে ঘোষণা করেন,স্থানীয় মৎস্য জিবীদের ঋণ দান দিয়ে উৎসাহিত করা হবে।
জেলায় জেলায় হস্তশিল্পীদেরও ঋণের প্রকল্পে আনা হবে। কৃষিকার্জেও উৎসাহ প্রদান ও ঋণ দানের ব্যবস্থা করা হবে।
এদিন প্রশাসনিক বৈঠকে জেলার আধিকারিকদের দৃষ্টি গোচর করে বলেন খুব শীঘ্রই এই প্রকল্প গুলির দ্রুত নিষ্পত্তি করে রিপোর্ট পাঠাতে।
এদিকে আজ বুধবার মুখ্যমন্ত্রীর ফের মালদহ সহ পাশের জেলায় বৈঠক করার কথা আছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.