করোনা মোকাবিলায় বাংলাদেশকে অক্সিজেন-চিকিৎসা সরঞ্জাম দিলো যুক্তরাষ্ট্র

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: করোনা মোকাবিলায় বাংলাদেশকে অক্সিজেন ও জরুরি চিকিৎসা সরঞ্জাম দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডির মাধ্যমে এই সহায়তা দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের দেওয়া এবারের অনুদানের আর্থিক মূল্য প্রায় ৩ মিলিয়ন মার্কিন ডলার।
আজ মঙ্গলবার (২৯ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়ার হাতে আনুষ্ঠানিকভাবে করোনা সুরক্ষাসামগ্রী তুলে দেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।
যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার মধ্যে রয়েছে করোনা প্রতিরোধে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী (পিপিই), করোনা পরীক্ষা সম্প্রসারণের জন্য পরীক্ষাগারের যন্ত্রপাতি, করোনা আক্রান্ত মুমূর্ষু রোগীর অক্সিজেন সিলিন্ডার এবং ওষুধ।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, যুক্তরাষ্ট্র মহামারি প্রাদুর্ভাবের শুরু থেকে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে আসছে। মহামারি মোকাবিলায় বাংলাদেশ সরকার মানবিক সহায়তা হিসেবে ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর, সিডিসি ও স্টেট ডিপার্টমেন্টের মাধ্যমে ৮৪ মিলিয়ন ডলারেরও বেশি অনুদান সহায়তা দিয়েছে।
তিনি আরও জানান, যুক্তরাষ্ট্র ইতোমধ্যে বাংলাদেশকে নিজস্ব ভেন্টিলেটর তৈরিতে সহায়তা করার জন্য ১০০টি অত্যাধুনিক ভেন্টিলেটর ও গ্যাস অ্যানালাইজার দেয়ার পাশাপাশি স্থানীয়ভাবে উৎপাদিত কয়েক লাখ পিপিই, কেএন-৯৫ সার্জিকেল মাস্ক, মুখের বর্ম, পুরো শরীর ঢাকার গাউন, মেডিকেল-গ্রেডের হ্যান্ড স্যানিটাইজার, সার্জিকেল গ্লাভস ও মেডিকেল গগলস দিয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.