করোনা প্রতিরোধে জনসচেতনাতা ও সামাজিক দূরত্ব রাখতে প্রশাসন, সামাজিক সংগঠন’র বিভিন্ন পদক্ষেপ 

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি: সারা বিশ্বব্যাপী মহামারি আকার ধারন করা প্রাণঘাতীক নোবেল করোনা ভাইরাস ছরিয়ে পরেছে অনেক দেশ গুলোতে। অনেকেই এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছে এবং অনেকেই এ ভাইরাসে আক্রান্ত হয়ে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানাযায়।
তবে করোনা ভাইরাসে আতংকিত না হয়ে শতর্ক হওয়ার আহবান জানিয়ে প্রশাসন, রাজনৈতিক গনমাধ্যমকর্মীসহ সামাজিক সংগঠনগুলো ব্যাপক প্রচার – প্রচারণা চালিয়ে যাচ্ছেন।
“সুস্থ সুন্দর জীবন রাখুন, করোনা ভাইরাস থেকে সচেতন থাকুন” এরই ধারা বাহিকতায় সারাদেশের ন্যায় বাংলাদেশের  বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রচেষ্টা অব্যহত রয়েছে। যেমন,বিভিন্ন বিভাগে,জেলায়,উপজেলা,ইউনিয়নের শহর,গ্রাম বাজার ইত্যাদি স্থানে করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে নিরলস ভাবে কাজ করছেন।
এরই পরিপেক্ষিতে নীলফামারীর জলঢাকায় উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় করোনা ভাইরাজ প্রতিরোধে প্রশাসন,বিভিন্ন রাজনৈতিক সংগঠন,গনমাধ্যমকর্মী,সামাজিক সংগঠন,বিভিন্ন ভাবে প্রচেষ্টা চালাছে।এ ভাইরাস প্রতিরোধ সামাজিক দূরত্ব রাখতে বিভিন্ন দোকানে বৃত্ত অঙ্কন করেদেয়া।
শতর্কতার সাথে পরিস্কার-পরিচ্ছন্নতা জন্য পৌর শহরের বিভিন্ন স্থানে পথচারিদের জন্য বুথ বসানো হয়েছে।সেখানে সাধারণ জনগনের জন্য জীবানু নাশক সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।সচেতনতামূলক লিফলেট, মাস্ক ও স্যানিটাইজার বিতরন।রাস্তা জীবানুনাশক স্প্রে করা।
প্রাণঘাতীক নোভেল করোনা ভাইরাসে আতংকিত না হওয়ার জন্য মাইকিং করে জনসচেতনতা করা ।তবে জনসচেতনতা জন্য ইত্যাদি মূলক কাজ অব্যহত রয়েছে।
অন্যদিকে জানাগেছে, জলঢাকায় করোনা’র সর্বশেষ পরিস্থিতি (৩০ মার্চ) পর্যন্ত ৩৭ জন হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।তবে তারা সবাই শঙ্কামুক্ত।বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য বিভাগ।
এদের মধ্যে সম্প্রতি ভারত,মালোশিয়া,মরিশাষসহ বিভিন্ন দেশ ফেরত বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ রেজওয়ানুল হক। আরও বলেন,বিদেশ ফেরত ওই ৩৭ জনকেই আমরা ইতিমধ্যে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছি,এবং তারা নিয়ম মেনে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। তারা সবাই শঙ্কামুক্ত রয়েছেন। তবে নিয়ম অনুযায়ি বিদেশ ফেরত সকলকেই নিয়মমেনে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি এরশাদ আলম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.