করোনা আতঙ্কের মধ্যেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল রাশিয়া, সুনামির সতর্কতা জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পরা করোনাভাইরাস এ পর্যন্ত ১৮ হাজার ৮৯১ জনের প্রাণ কেড়ে নিয়েছে। করোনা আতঙ্কের মধ্যেই শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল রাশিয়া। আজ বুধবার (২৫ মার্চ) আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ওই ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেছে।

রাশিয়ার কুরিল দ্বীপপুঞ্জে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের জাতীয় সমুদ্র ও বায়ুমণ্ডলীয় বিষয়ক প্রশাসন হাওয়াই দ্বীপপুঞ্জে সুনামি সতর্কতা জারি করেছে।

অপর দিকে, প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, এই শক্তিশালী ভূমিকম্পের প্রভাবে ভয়াবহ সুনামি আঘাত হানতে পারে।

প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র পূর্ব সতর্কতা জারি করেছে। জাপান, রাশিয়া, হাওয়াই দ্বীপপুঞ্জ এবং প্রশান্ত মহাসাগরীয় মিডওয়ে দ্বীপপুঞ্জ, উত্তর মারিয়ানা এবং ওয়েক আইল্যান্ডের উপকূলীয় শহরগুলোতে ঝঁকির ব্যপারে সতর্ক করা হয়েছে।

এদিকে এখন পর্যন্ত ১৯৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা চীনে। দেশটিতে নতুন করে আরও ৪৭ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ২১৮। অপরদিকে করোনায় আকান্ত হয়ে চীনে মারা গেছে ৩ হাজার ২৮১ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৭৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে। ফলে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে ৬ হাজার ৮২০ জন। নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ২৪৯ জন। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬৯ হাজার ১৭৬। ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৮ হাজার ৩২৬ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.