হোম কোয়ারেন্টাইনে একজন সুস্থ, বাগেরহাটে বিদেশ ফেরত বাড়িগুলোতে লাল পতাকা উত্তোলন 

বাগেরহাট প্রতিনিধি: গতকাল মঙ্গলবার বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ,মোরেলগঞ্জে উপজেলায় বনগ্রাম, হোগলাপাশা, দৈবজ্ঞহাটী ইউনিয়নের বিদেশ ফেরত বাড়িগুলো পরিদর্শন করেন এসময় তার সাথে ছিলেন মোরেলগঞ্জে উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার মো.কামরুজ্জামান, থানা অফিসার ইনচার্জ কেএম আজিজুল ইসলামসহ নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

বাগেরহাটে মোরেলগঞ্জ উপজেলায় করোনা ভাইরাস বিষয়ে সচেতনতায় বাড়ি বাড়ি যাচ্ছেন ইউএনও মো. কামরুজ্জামান।

৪০৯ বাড়িতে লাল পতাকা উত্তোলন করা হয়েছে। দু’দিন ধরে উপজেলার ১৬টি ইউনিয়নসহ পৌরসভায় বিদেশ ফেরত বাড়িগুলোতে এ লাল পতাকা টাঙ্গিয়ে দেওয়া হয়। ওই বাড়ির মানুষগুলোর সর্ম্পকে তাদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন নির্বাহী কর্মকর্তা।

অফিস সূত্রে জানাগেছে, মোরেলগঞ্জে উপজেলায় লাল পতাকা টাঙ্গানো হয়েছে যে বাড়িগুলো তেলিগাতি ১৪, পঞ্চকরণ ১০, পুটিখালী ১২, দৈবজ্ঞহাটী ১৪, রামচন্দ্রপুর ২০, চিংড়াখালী ১৯, হোগলাপাশা ১৪, বনগ্রাম ২৭, হোগলাবুনিয়া ২৪, বহরবুনিয়া ৮, জিউধরা ১৩, নিশানবাড়িয়া ১৫, বারইখালী ১১, মোরেলগঞ্জ সদর ২৬, খাউলিয়া ৩১, পৌরসভা ৮ ।

প্রশাসনের উদ্যোগে ইতোমধ্যে এ উপজেলায় গত এক সপ্তাহ ধরে করোনা ভাইরাস বিষয়ক সচেতনতায় লিফলেট বিতরন করা হয়েছে। বাজারে দ্রুব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য দু’দিনে মোবাইল কোটে ব্যবসায়ীদের নিকট থেকে ৩৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে চায়ের দোকানগুলোতে টিভি কেরামবোর্ড।

প্রতিটি গ্রামের বিদেশ ফেরত মানুষদের হোম কোয়ারেন্টাইনে স্বেচ্ছায় দুই সপ্তাহের জন্য পাঠানোর জন্য মাইকিং করে আহ্বান জানানো হয়েছে। প্রতিটি ইউনিয়ন ও পৌরসভায় মেয়র ও চেয়ারম্যানদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা হয়।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পঃ পঃ কর্মকর্তা ডা. কামাল হোসেন মুফতি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানিয়েছেন করোনা ভাইরাস সচেতনতায় মাঠ পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের সিএইস সিপি ফিল্ড ওর্য়াকরা কাজ করছেন।

এ পর্যন্ত ৬১ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠিয়েছে। এদের মধ্যে ভারত থেকে আসা ৫০জন, বাকি ১০ জন সিংঙ্গাপুর, রোমান, গ্রিস, জার্মানসহ বিভিন্ন দেশ থেকে এসেছেন। হোম কোয়ারেন্টাইনে থাকা একজন সুস্থ হয়েছে।

এদিকে বাগেরহাটের শরনখোলায় বিদেশ ফেরতদেরকে চিন্হিত করতে বাড়ি বাড়ি লাল নিশান টানিয়ে দেওয়া হচ্ছে। উপজেলা প্রশাসনের নির্দেশে স্থানীয় গ্রাম পুলিশ ও স্বেচ্ছাসেবি সংগঠনের সদস্যরা পতাকাটানানোর কাজটি করছেন। বিদেশ ফেরৎরা বাসায় হোম কোয়ারেন্টাইন নিয়ম মানছেন কিনা তাও তদারকি করছেন প্রশাসন। করোনা দূর্যোগকালীন সরকার প্রেরিত আইন মেনে চলার জন্য বাজারে বাজারে মাইকিং করা হচ্ছে।

শরণখোলায় হোম কোয়ারেন্টাইনে রয়েছেন প্রায় ১৪৭ জন। অনেক বাংলাদেশী ভারত থেকে এসে আত্মগোপনে রয়েছেন বলে জানাগেছে। উপজেলা নির্বাহী অফিসার মোস্তফা শাহিনের সাথে কথাবলে জানা গেছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.