করোনায় নতুন মৃত্যু ৪১, মৃতের সংখ্যা ১৮৮৮, নতুন আক্রান্ত ৩৭৭৫, মোট আক্রান্ত ১৪৯২৫৮

ফাইল ছবি

বিটিসি নিউজ ডেস্ক: গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট ১ হাজার ৮৮৮ জনের মৃত্যু হলো। এছাড়া একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছে আরও ৩৭৭৫ জন। এ নিয়ে সর্বমোট ১ লক্ষ ৪৯ হাজার ২৫৮ জন ভাইরাসটিতে সংক্রমিত শনাক্ত হলেন। 

আজ বুধবার (০১ জুলাই) দুপুর আড়াইটার দিকে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

বাংলাদেশের ৬৯টি আরটি-পিসিআর ল্যাবের পরীক্ষা তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৬ হাজার ৮৯৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের কিছু নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৮৭৫টি নমুনা। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৭ লক্ষ ৮৪ হাজার ৩৩৫টিতে।

দেশে নতুন করে আরও ২ হাজার ৪৮৪ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬২ হাজার ১০২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ১২ শতাংশ, এ পর্যন্ত শনাক্তের হার ১৯ দশমিক ০৩ শতাংশ। তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ২৬ শতাংশ।

এদিকে আজ বুধবার (০১ জুলাই)  বাংলাদেশ সময় সকাল পর্যন্ত বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যুক্ত হয়েছে বিশ্বের ১ লক্ষ ৭৪ হাজার ২৬৪ জন মানুষ। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১ কোটি ৫ লক্ষ ৭৭ হাজার ৭৫৬ জনে দাঁড়িয়েছে। প্রাণ গেছে আরও ৫ হাজার ৭২ জনের। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৫ লক্ষ ১৩ হাজার ১৮৬ জনে ঠেকেছে।

প্রসঙ্গত, গত বছরের ১৭ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.