করোনার শেকল ভেঙে ৪৯ দিন পর স্বাভাবিক হলো নিউজিল্যান্ড

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনার শেকল ভেঙে স্বাভাবিক জীবনে নিউজিল্যান্ড। ৪৯ দিন পর তুলে নেয়া হয়েছে সব ধরনের বিধিনিষেধ। মানতে হচ্ছে না সামাজিক দূরত্ব। জমায়েতেও নেই কোন বাঁধা। তবে বিদেশী পর্যটকদের জন্য বন্ধ থাকছে সীমানা।

মুক্তজীবনে প্রাণের চাঞ্চল্য। ক্যাফে-রেস্তোরাঁয় আবারও জমেছে আড্ডা। কোভিড-১৯ জয় করে স্বাভাবিক জীবনে ফেরার আনন্দে ভাসছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ডের নাগরিকরা বলেন, এটা অনেকে বড় একটি বিষয়। ক্যাফেতে চিরায়িত ব্যস্ততা ফিরছে। মানুষজনের আনাগোনা বাড়ছে। দুর্দান্ত; সত্যিকার অর্থেই অনেক ভালো লাগা কাজ করছে। সবার মধ্যে স্বস্তি ফিরেছে। কাউকে এড়িয়ে যেতে হচ্ছে না। সবার সঙ্গে মিশতে পারছি, কথা বলা পারছি।

সাত সপ্তাহ পর চালু হয়েছে গণ-পরিবহন। গেল ১৭ দিনে একজনও করোনা শনাক্ত মেলেনি। সবশেষ রোগীও সুস্থ হয়ে বাড়ি ফেরার পর অফিস-আদালতসহ সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয় ৫০ লাখ জনসংখ্যার দেশটি।

এতদিন পর মুক্ত বাতাসে আসতে পেরে নাগরিকরা আরও বলেন, আমি ভীষণ খুশি। দেশকে করোনামুক্ত করতে প্রত্যেকে দুর্দান্ত ভূমিকা রেখেছে। সত্যিই খুশি লাগছে যে, আমরা নিরাপত্তা ব্যবস্থার সর্বশেষ স্তরে রয়েছি। যেখানে খুশি বসতে পারছি। কোনো বিধিনিষেধ নেই। খুব ভালো লাগছে। তবে অবশ্যই সচেতন থাকতে হবে। কারণ গণপরিবহনে বহু মানুষ ভ্রমণ করে।

তবে বিদেশী পর্যটকদের জন্য এখনই খোলা হচ্ছে না সীমান্ত। সেই সঙ্গে কোন নাগরিক দেশে ফিরলে ১৪ দিন থাকতে হবে কোয়ারেন্টাইনে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.