করোনার প্রভাব কয়েক দশক বয়ে বেড়াতে হবে : ডব্লিউএইচও

ফাইল ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মহামারি এখনও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এবং এটার প্রভাব কয়েক দশক বয়ে বেড়াতে হবে। গতকাল সোমবার (২২ জুন) এক অনলাইন কনফারেন্সে এমনটাই মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও’র মহাপরিচালক টেডরোস আধানম গেব্রিয়েসাস।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, বিশ্ব এখন কেবল ভাইরাসের হুমকির মুখেই দাঁড়িয়ে আছে এমনটা নয়, বরং ‘বৈশ্বিক একতাবদ্ধতা এবং বৈশ্বিক নেতৃত্ব শূন্যতার’ হুমকিও একটা বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে।

দুবাই কর্তৃপক্ষ আয়োজিত এক ভার্চুয়াল স্বাস্থ্য ফোরামে গেব্রিয়েসাস এ কথা বলেন।

তিনি বলেন, আমরা বিভ্ক্ত একটি বিশ্ব নিয়ে এই মহামারিকে পরাজিত করতে পারবো না। এই মহামারি নিয়ে রাজনীতিকীকরণ একটা বাজে অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে। যে পর্যন্ত আমরা সবাই নিরাপদ না, সে পর্যন্ত আমরা কেউই নিরাপদ না।

করোনাভাইরাস মহামারির একটি নতুন ও বিপজ্জনক দিক নিয়ে গত সপ্তাহে সতর্ক করে দিয়েছিল ডব্লিউএইচও। দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এই করোনাভাইরাস কিন্তু মানুষজন লকডাউনে ক্লান্ত হয়ে পড়েছে।

সেক্ষেত্রে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ দেখা দেয়ার মতো পরিস্থিতি তৈরী হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৪ লক্ষ ৭৩ হাজার ৪৮৪ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এই ভাইরাসে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৯১ লক্ষ ৮০ হাজার ছাড়িয়ে গেছে। তবে সুস্থ হয়েছে প্রায় ৪৯ লক্ষ ১৭ হাজার মানুষ। (সূত্র: ডেইলি নেশন)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.