কপ-২৮: নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ করতে ১১০ দেশের সমর্থন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতে জাতিসংঘের জলবায়ু বিষয়ক শীর্ষ কপ-২৮ সম্মেলনে ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি তিনগুণ করার লক্ষ্য ঠিক করতে সমর্থন দিয়েছে বিশ্বের ১১০টিরও বেশি দেশ।
শুক্রবার (১ ডিসেম্বর) এ কথা জানান ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন।
ইউরোপীয় ইউনিয়ন প্রথম এ বছরের শুরুতে লক্ষ্য ঠিক করার কথা বলেছিল। এরপর কপ-২৮ এর আয়োজক দেশ সংযুক্ত আরব আমিরাত, পরে জি-৭ এবং তারপর জি-২০ গ্রুপ এ দাবি করে। বিশ্বের কার্বন নিঃসরনের ৮০ শতাংশের জন্যে দায়ী জি-২০ ভুক্ত দেশগুলো।
ভন ডের লেইন বলেছেন, এটি খুবই চমৎকার যে ১১০টিরও বেশি দেশ এই লক্ষ্য গ্রহণ করেছে। আমি এই লক্ষ্যগুলোকে চূড়ান্ত কপ-ভুক্ত করার আহ্বান জানাই। কারণ এটি বিনিয়োগকারী ও ভোক্তাদের কাছে কঠোর বার্তা পাঠাবে।
উল্লেখ্য, ২০১৫ সালে গুরুত্বপূর্ণ প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষরিত হয়। এতে অদূর ভবিষ্যতে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার সিদ্ধান্ত নেয়া হয়। শিল্পবিপ্লব কালের আগের পৃথিবীর নিরিখে এ লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল।
ইতোমধ্যে এতে অনেক অগ্রগতি অর্জিত হয়েছে। ২০১৫ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত প্রতিবছর নবায়নযোগ্য জ্বালানি গড়ে ১১ শতাংশ করে বেড়েছে। কিন্তু ইউক্রেন যুদ্ধের কারণে তেলের মূল্য বৃদ্ধি ও জ্বালানির অনিশ্চয়তা ২০২৩ সাল নাগাদ এ হার বেড়ে ৩০ শতাংশ হবে বলে আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা এক ঘোষণায় বলেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.