কনওয়ের সেঞ্চুরির পরও প্রথম দিন সমানে সমান বাংলাদেশ-নিউজিল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: বোলিংয়ে এসে অধিনায়ক মুমিনুল হকের উইকেটশিকার ও দিনের একেবারে শেষ দিকে পেসার এবাদত হোসেনের আঘাতে মাউন্ট মুঙ্গানুই টেস্টের প্রথম দিনটা নিউজিল্যান্ডের হতে দেয়নি বাংলাদেশ। আবার দিনটি টাইগারদের ছিল, তাও বলা যাবে না। কারণ, উভয় দলই যে পাল্লা দিয়ে লড়াই করেছে। তাইতো দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান।
আজ শনিবার (০১ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হওয়া ম্যাচে নিউজিল্যান্ডের ব্যাটিং সহায়ক উইকেটে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল হকের এই সিদ্ধান্তটি যে ভুল ছিল না, তা শুরুতেই বুঝিয়ে দেন তরুণ পেসার শরিফুল ইসলাম। কিউইদের স্কোরবোর্ডে যখন মাত্র ১ রান ঠিক তখনই আঘাত হানেন তিনি।
শরিফুলের দারুণ এক ডেলিভারিতে কটবিহাইন্ডের শিকার হন নিউজিল্যান্ডের ওপেনার ও অধিনায়ক টম লাথাম। বল তার ব্যাটে ছুয়ে সরাসরি চলে যায় উইকেটকিপার লিটন দাসের গ্লাভসে। কিন্তু এরপর থেকেই যেন খেই হারিয়ে ফেলে বাংলাদেশি বোলাররা। সেঞ্চুরি তুলে নেন ওয়ানডাউনে নামা ডেভন কনওয়ে। ১৮৬ বল মোকাবিলায় শতক পূর্ণ করেন এই ব্যাটার। শেষ পর্যন্ত মুমিনুল হকের বলে আউট হওয়ার আগে খেলে যান ২২৭ বলের মোকাবিলায় ১২২ রানের দুর্দান্ত ইনিংস। তিনি বাংলাদেশ দলের চতুর্থ শিকার।
তার আগে ৫২ রান করে ফিরে যান অপর ওপেনার উইল ইয়ং। আউট হওয়ার আগে তিনি কনওয়ের সঙ্গে ১৩৮ রানের জুটি গড়ে গেছেন। রান আউটের শিকার হয়েছেন এই ব্যাটার। এরপর কনওয়ে ও অভিজ্ঞ রস টেইলর ৫০ রানের জুটি গড়েন। তখন আবারও বাংলাদেশ শিবিরে উৎসবের উপলক্ষ এনে দেন শরিফুল। সাদমান ইসলামের হাতে ক্যাচ তুলে দেন টেইলর।
আর দিনের একেবারে শেষ সময়ে টম ব্লানডেলকে বোল্ড করে দেন পেসার এবাদত হোসেন। তার কল্যাণেই দিনটিকে এককভাবে নিজেদের করে নিতে পারেনি নিউজিল্যান্ড। এরপরই দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন ম্যাচ রেফারি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.