এশিয়া মহাদেশে চীনকে মোকাবেলায় মার্কিন সিনেটে ৬০০ কোটি ডলারের তহবিল অনুমোদন

 ফাইল ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: এশিয়া মহাদেশে চীনকে মোকাবেলার জন্য মার্কিন সিনেটে ৬০০ কোটি ডলারের একটি তহবিলে অনুমোদন দেয়া হয়েছে। বার্ষিক প্রতিরক্ষা নীতি বিলের আওতায় নতুন এই তহবিলের মাধ্যমে মার্কিন সেনাদের আরো শক্তিশালী করার জন্য ব্যয় করা হবে বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার (১১ জুন) মার্কিন সিনেটের সশস্ত্র পরিষেবা বিষয়ক একটি কমিটি এই তহবিলে অনুমোদন দেয়।

এই তহবিলের বিষয়ে মার্কিন সিনেটের সশস্ত্র পরিষেবার পক্ষ থেকে একটি সারসংক্ষেপে বলা হয়, এশিয়ায় যুক্তরাষ্ট্রের নিরাপত্তা এবং উন্নতিকে ধরে রাখার জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে সেনা শক্তিতে বিশ্বাসযোগ্য ভারসাম্য তৈরী করা। কিন্তু কয়েক বছর ধরে পর্যাপ্ত অর্থ ব্যয় না করায় সেটি ঝুঁকির মধ্যে রয়েছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আধিপত্য ও বাণিজ্যসহ বিভিন্ন ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বন্দ্ব রয়েছে।

এদিকে মৎস্য সম্পদসহ খনিজ আহরণের জন্য গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লক্ষ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও কয়েকটি দেশও ওই অঞ্চলের ওপর কর্তৃত্ব দাবি করে থাকে। দেশগুলো হচ্ছে মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম। যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলের দাবি না করলেও আন্তর্জাতিক সমুদ্রপথ হিসেবে ওই অঞ্চলে নিজেদের সামরিক উপস্থিতি ধরে রাখতে চায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.