এবার রাশিয়ার কাছে পারমাণবিক অস্ত্র চাইবে এই দেশ

বিটিসি আন্তর্জাতিক ডেস্করাশিয়ার কাছে পারমাণকিক অস্ত্র চাইবেন বলে জানিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বৃহস্পতিবার এক লাইভ সম্প্রচারে তিনি এ কথা বলেন।
লুকাশেঙ্কো বলেন, পার্শ্ববর্তী দেশ পোল্যান্ডে যদি যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র মোতায়েন করে কিংবা বেলারুশ যদি আগ্রাসনের শিকার হয়, তাহলে রাশিয়ার কাছে তারা পারমাণবিক অস্ত্র চাইবে। 
অবশ্য পারমাণবিক অস্ত্রের ব্যবহারে খুব একটা ইচ্ছুক নন বেলারুশ। এ ব্যাপারে তিনি বলেন, কৌশলগত পারমাণবিক অস্ত্র। এখন নয়, আগামীকাল নয়, পরশুও নয়। কিন্তু বেলারুশ যদি হঠাৎ আক্রমণের শিকার হয়, বা আমেরিকানরা যদি পোল্যান্ডে এই ধরনের অস্ত্র দিয়ে থাকে, তাহলে আমাদেরও এসব অস্ত্র থাকা উচিত। আমরা এরই মধ্যে পারমাণবিক অস্ত্র বহনের জন্য সামরিক বিমানগুলোকে প্রস্তুত করেছি।
প্রসঙ্গত, পোল্যান্ড নিজেদের ভূখণ্ডে মার্কিন পারমাণবিক অস্ত্র মোতায়েনের খবরে পুতিনের কাছে উদ্বেগ প্রকাশ করেছিল বেলারুশ। এরপরই পুতিন বেলারুশকে পারমাণবিক সক্ষমতাসম্পন্ন স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেওয়ার ঘোষণা দেন। সেই ক্ষেপণাস্ত্রব্যবস্থা দিয়ে পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য মোতায়েনের জন্য প্রস্তুতিও শেষ করেছে বেলারুশ।
ইস্কান্দার-এম ব্যবস্থা থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ৫০০ কিলোমিটার (৩১০ মাইল) দূরত্ব পর্যন্ত আঘাত হানতে পারে। ইস্কান্দার-এম ব্যবস্থা প্রচলিতের পাশাপাশি পরমাণুবাহী ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। এবার রাশিয়ার কাছে সরাসরি পরমাণবিক অস্ত্র চাওয়ার ঘোষণা দিল বেলারুশ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.