এবার থেকে রেশন দোকানে মিলবে ইলেক্ট্রিক বিল দেওয়া থেকে গ্যাসের বুকিং ও কানেকশন

কলকাতা (ভারত) প্রতিনিধি: একগুচ্ছ পরিষেবা নিয়ে রেশন দোকানগুলো ‘কমন সার্ভিস সেন্টারে’ পরিণত হতে চলেছে। এমনটাই চাইছে দেশের কেন্দ্রীয় সরকার। এই মর্মে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে কেন্দ্রীয় খাদ্য ও গণবন্টন মন্ত্রকের সাথে কেন্দ্রীয় সরকারি সংস্থার।
ইতিমধ্যেই রাজ্যগুলোর সাথে বৈঠক করে চিঠি দেওয়া হয়েছে যাতে সংশ্লিষ্ট সকল রাজ্যগুলো সহযোগিতা করে। রেশন দোকানে যে ই-পস যন্ত্র আছে তার মাধ্যমেই সবকাজ করা যাবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।
এখন এই যন্ত্রের মাধ্যমে কার্ড সোয়াইপ করে গ্রাহকের আঙুলের ছাপ নিয়ে আধার নম্বর যাচাই করা হয়।মন্ত্রক টাইছে এই ই-পস যন্ত্রের সাহায্যে এক গুচ্ছ সরকারি পরিষেবা সাধারণ মানুষের কাছে অনলাইনে পৌঁছে দিতে।
এই ব্যবস্থার মাধ্যমে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সামাজিক প্রকল্পে নাম অন্তর্ভুক্ত করার সুযোগ রয়েছে। এর মাধ্যমেই আয়ুস্মান ভারত, ফসল বিমা যোজনা, শ্রমজীবিদের পেনশন প্রকল্প, রান্নার গ্যাসের উজ্জ্বলা সংযোগ, কিষাণ ক্রেডিট কার্ড, পাসপোর্ট ও প্যানের মতো জরুরি পরিষেবা।
নির্বাচন কমিশন সংক্রান্ত কাজ ও ফ্যামিলি পেনশন তথা লাইফ সার্টিফিকেটের মতো কাজ গুলোও অনলাইনে করা যাবে। এছাড়াও ব্যাংকিং কাজকর্ম, ট্রেনের রিজার্ভেশন, মোবাইল ও ডিশটিভি রিচার্জের মতো একগুচ্ছ পরিষেবা দেবে রেশন দোকানের এই ই-পস যন্ত্র।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.