এবার তালিকায় রাজ্যের ২৩টি জেলা, ভার্চুয়ালি মুখ্যমন্ত্রীর পূজার উদ্বোধন শুরু আজ থেকে

কলকাতা প্রতিনিধি: আজ থেকেই কার্যত পুজো উদ্বোদন শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও আগের বছরগুলির তুলনায় তা একেবারে অন্য আঙ্গিকে। এখনও পর্যন্ত যা খবর তাতে, আজ বুধবার থেকেই পুজো উদ্বোধন শুরু করবেন মুখ্যমন্ত্রী। এবং সবটাই হবে ভার্চুয়াল মাধ্যমে।

জানা গিয়েছে, আজ বুধবার প্রথম দিন উত্তর থেকে দক্ষিণবঙ্গ পর্যন্ত ১২ জেলার বাছাই করা কয়েকটি পুজোর উদ্বোধন করবেন তিনি। এদিন দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ ও নদিয়ার গোটা পঞ্চাশেক পুজো অনলাইনেই উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।
এর আগে যদিও কখনও জেলার পুজো উদ্বোধন করেননি মুখ্যমন্ত্রী। জেলার পুজোর ক্ষেত্রে এবারেই প্রথম।

আগামিকাল বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের ১২ জেলা, অর্থাৎ পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, দুই ২৪ পরগণা, হুগলি ও হাওড়া জেলার পুজো উদ্বোধন করবেন।
এর পাশাপাশি, কয়েকটি কলকাতার পুজোয় এদিন উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। এরপর শুক্রবার ও শনিবার সবই কলকাতার পুজো উদ্বোধন করবেন তিনি। মোটের উপর এবার প্রায় দেড় শতাধিক পুজো ভার্চুয়ালি উদ্বোধন হবে মুখ্যমন্ত্রীর হাত ধরে।

জেলার পুজোগুলির জন্য ইতিমধ্য নবান্ন থেকে সংশ্লিষ্ট জেলাশাসক ও পুলিশ সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে জেলা ভিত্তিক গোটা দশেক পুজো বেছে নেওয়ার।
তারপর সব নিয়মবিধি মেনে সবদিক খতিয়ে দেখে পুলিশ-প্রশাসন বেশ কয়েকটি পুজোকে ছাড়পত্র দেবেন। যেগুলি ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন খোদ মুখ্যমন্ত্রী। এর আগে যদিও এই ধরনের পুজোর সূচনা কখনও দেখেনি বাংলা।

কিন্তু করোনার কারণে, এবার সবই আলাদা। কিন্তু তা সত্ত্বেও নবান্ন থেকে ভার্চুয়ালি যে পুজো উদ্বোধন মুখ্যমন্ত্রীর, সেই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়। আপাতত চলতি বছর বুধ থেকে শনি পর্যন্ত পুজোর উদ্বোধন করবেন তিনি।
তারপর আগামী সপ্তাহের সোমবার থেকে রাজ্য সরকারের পুজোর ছুটি পড়ে যাচ্ছে। ফলে সেদিন থেকেই কার্যত ঘরবন্দি হয়ে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.