একমাস পরে অবশেষে ৫ ভারতীয় নাবিককে মুক্তি দিল ইরান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: একমাস ইরানে বন্দি থাকার পরে অবশেষে মুক্তি পেলেন ৫ ভারতীয় নাবিক। জানা গিয়েছে, বৃহস্পতিবারই ইরান থেকে ভারতের দিকে রওনা দিয়েছেন তারা।
উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে ইসরাইল-ইরান সংঘাতের আবহে ১৭ ভারতীয় নাবিককে আটক করেছিল তেহরান। তার পরে নাবিকদের উদ্ধার বিষয়টিকে ভারতের বড়সড় কূটনৈতিক সাফল্য বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল।
গত এপ্রিল মাসের শুরু থেকেই মধ্যপ্রাচ্যে যুদ্ধের মেঘ ঘনিয়ে এসেছিল। এমন পরিস্থিতিতে ১৩ এপ্রিল হরমুজ প্রণালীতে তল্লাশি অভিযান চালিয়ে একটি ইসরাইলি জাহাজকে আটক করে ইরানের বিশেষ বাহিনী ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’। ওই জাহাজের ২৫ জন নাবিকের মধ্যে ১৭ জনই ভারতীয়। তারা ইরানের বিশেষ বাহিনীর হাতে ‘বন্দি’ হন। তবে ভারতীয় নাবিকদের আটকে পড়ার খবর পেয়েই তাদের উদ্ধার করতে সচেষ্ট হয় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়। আলাপ আলোচনা করেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরও।
আটক হওয়ার পাঁচ দিনের মধ্যেই অবশ্য অ্যান টেসা জোসেফ নামে এক মহিলা নাবিককে মুক্তি দেয় ইরান। দেশে ফিরে টেসা জানিয়েছিলেন, বন্দি থাকলেও ভারতীয় নাবিকদের কোনও অসুবিধা হয়নি। তখনই জানা গিয়েছিল, আটকে পড়া ১৬ নাবিককেও দ্রুত মুক্তি দেয়া হবে। নাবিকদের জন্য কনসুলার অ্যাক্সেসের ব্যবস্থাও করা হয়। প্রায় এক মাস পরে বৃহস্পতিবার মুক্তি পেলেন ৫ ভারতীয় নাবিক।
ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানান, বৃহস্পতিবার বিকালে ৫ জন ভারতীয় নাবিককে মুক্তি দিয়েছে ইরানের প্রশাসন। ইতিমধ্যেই তারা দেশে ফেরার জন্য রওনা দিয়েছেন। ভারতীয় দূতাবাসের সঙ্গে সবসময় যোগাযোগ রাখার জন্য ইরানের প্রশাসনকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি।
উল্লেখ্য, ভারতের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই কারণেই ভারতীয় নাবিকদের সঙ্গে আগাগোড়া সহায়তা করেছে ইরানের প্রশাসন। কূটনৈতিক সাফল্য হিসাবেই বিষয়টি দেখছে ভারত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.