ইসরাইলি গায়িকার বিরুদ্ধে সুইডেনে প্রতিবাদ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউরোভিশন সং কনটেস্ট প্রতিযোগিতার উদ্যোক্তা হলো ইউরোপীয় ব্রডকাস্টিং ইউনিয়ন (ইবিইউ)। সুইডেনের মালমোতে এ প্রতিযোগিতা হচ্ছে।
প্রতিযোগিতায় ইসরাইলের অংশগ্রহণের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বৃহস্পতিবার মালমোতে হাজার হাজার ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারী জড়ো হয়েছিলেন।
দ্বিতীয় সেমিফাইনালের আগে বিক্ষোভকারীরা মালমোতে পথে নামেন। সেখানে পরিবেশ নিয়ে আন্দোলনকারী গ্রেটা থুনবার্গও ছিলেন। এ প্রতিবাদের কয়েক ঘণ্টা পরেই ইসরাইলের প্রতিযোগী এডেন গোলান তার গান ‘হ্যারিকেন’ গেয়ে মানুষের ভোটেই প্রতিযোগিতার ফাইনালে পৌঁছান।
বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মালমো শহরে প্রতিযোগিতার জায়গার চারপাশে কংক্রিটের ব্লক বসানো হয়েছে। সেখানে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়।
পুলিশ জানিয়েছে, প্রতিবাদকারীদের মিছিল শান্তিপূর্ণ ছিল। প্রায় ১২ হাজারের মতো বিক্ষোভকারী ছিলেন। ফিলিস্তিনের পতাকার রঙের স্মোক ফ্লেম জ্বালান বিক্ষোভকারীরা। তারা ইসরাইলবিরোধী স্লোগান দেন।
গ্রেটা থুনবার্গ বিবিসিকে বলেন, গাজায় ইসরাইলের সামরিক অভিযানের বিরুদ্ধে কথা বলা একটি ‘নৈতিক বাধ্যবাধকতা’ ছিল।
এর আগে প্রতিযোগিতায় অংশ নিয়ে মিসেস গোলান বলেন, ‘আমি দেশের প্রতিনিধিত্ব করতে পেরে গর্বিত।’ গোলান বৃহস্পতিবার সেমিফাইনালে তার পারফরম্যান্সের পরে দর্শকদের উদ্দেশে চুম্বন ছুড়ে দেন।
তিনি আরও বলেন, আমি সংগীতের ওপর মনোনিবেশ করছি। অনেক লোক আমাকে সমর্থন করছে। আমি মনে করি দেশের প্রতিনিধিত্ব করার মতো সম্মান পেয়েছি-বিশেষ করে এই সময়ে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.