উ.কোরিয়ার হুমকির মধ্যেই যৌথ মহড়ায় দ.কোরিয়া-যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার হুমকির মধ্যেই যৌথ সামরিক মহড়ায় নেমেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। উ. কোরিয়ার স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চালানোর একদিন পর সোমবার কোরীয় উপদ্বীপে মহড়া শুরু করেছে দুই দেশ।
পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূলে মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যানসহ অন্যান্য যুদ্ধ জাহাজ দক্ষিণ কোরিয়ার জাহাজের সঙ্গে মহড়ায় নেমেছে। রোনাল্ড রিগান গত পাঁচ বছরের মধ্যে প্রথমবার দেশটিতে প্রবেশ করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
দুই দেশের মহড়ার আগের দিন একটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে কিম জনের উনের দেশ। এ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে প্রতিবেশী জাপান ও দক্ষিণ কোরিয়ার সরকার। তাদের অভিযোগ, পিয়ংইয়ংয়ের কার্যক্রম এই অঞ্চলের জন্য মারাত্মক হুমকি।
মহড়া চলা অবস্থায় পিয়ংইয়ং ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে বলে শঙ্কা জানিয়েছে দুই দেশ। এই ধরনের অস্ত্র পরীক্ষা চালানোতে দেশটির ওপর নিষেধাজ্ঞা রয়েছে।
মহড়ার প্রসঙ্গে দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, চারদিনের মহড়ার লক্ষ্য হলো উত্তর কোরিয়ার উসকানি প্রতিহত করা। পাশাপাশি নিজেদের সক্ষমতা বৃদ্ধি করা। (সূত্র: এপি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.