উপাচার্য কে দেখতে গিয়ে ফিরে গেল চিকিৎসক দল

কলকাতা (ভারত) প্রতিনিধি: বৃহস্পতিবার বিশ্বভারতীর উপাচার্য মাননীয় শ্রী বিদ্যুত চক্রবর্তীর বাসভবনে চিকিৎসক দল পৌছুঁলে আন্দোলন রত ছাত্ররা বাধা দেয়। দীর্ঘ সাতদিন ধরে চলতে থাকা ছাত্র বিক্ষোভের জেরে উপাচার্য অসুস্থ বোধ করায় বিশ্বভারতীর ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের নির্দেশে উপাচার্যকে দেখতে আসা চিকিৎসক অনির্বাণ দাশগুপ্ত ও অরিন্দম চট্টোপাধ্যায় বলেন ছাত্ররা বাধা দেওয়ায় আমারা উপাচার্যের বাড়ী ‘পূর্বিতায় ‘ঢুকতে পারিনি, তাদের দাবি ছিল আমাদের কোনও প্রতিনিধিকেও চিকিৎসকদের সাথে ঢুকতে দিতে হবে।
এদিকে গেরুয়া শিবির উপাচার্য কেই এ অবস্থার জন্য দায়ি করেছে। তাঁর একের পর এক বিতর্কিত সিদ্ধান্তের জন্য বিজেপি তথা আর এস এস র বদনাম হচ্ছে। তবে রাতে শান্তিনিকেতন থানার ওসি মহকুমা হাসপাতালের চিকিৎসকদের নিয়ে উপাচার্যের পূর্বিতার বাড়িতে যান।
এদিন আশ্রমিকদের একাংশ আন্দোলন রত ছাত্রদের পাশে থাকার আশ্বাস দেন। সপ্তাহ ধরে অচলাবস্থার জেরে উপাচার্যের দায়ের করা রিট পিটিশনের প্রেক্ষিতে মাননীয় হাইকোর্ট ছাত্রদের হলফ নামা পেশ করার নির্দেশ দিয়েছে।
এদিন নবান্নে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন বিশ্বভারতী একসময়ে গর্বের জায়গা ছিল এখন দেখছি নানা রকম অনিয়ম হচ্ছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিল্প মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন অত্যন্ত লজ্জা জনক পরিস্থিতি তৈরী হয়েছে।
বিশ্বভারতীর তিন পড়ুয়ার বহিষ্কারের প্রতিবাদে চলতে থাকা ছাত্র আন্দোলন কে সমর্থন করেছে তৃণমূল ও কংগ্রেস নেতৃত্ব। ইতিমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও এই আন্দোলনকে সমর্থন করেছে।
শান্তিনিকেতনর প্রবিন আশ্রমিক সুবীর বন্দ্যোপাধ্যায়, উমা সেন, শর্মিলা রায় পোমো, শান্তভানু সেন, পবিত্র মুখোপাধ্যায় ও সুলগ্না মুখোপাধ্যায় প্রমুখ রা ছাত্রদের সাথে দেখা করে বিক্ষোভ মঞ্চে বক্তব্য রাখেন ও তাদের পাশে থাকার বার্তা দেন সেই সঙ্গে বলেন উপাচার্যকে যাবতীয় বিতর্কিত সিদ্ধান্ত প্রত্যাহার করে অবিলম্বে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.