উত্তরাঞ্চলে চলনবিল এলাকা পাখির আনাগোনা, কলকাকুলিতে মুখরিত

নিজস্ব প্রতিবেদক: বৃহত্তর চলনবিল এলাকার কৃষিজমি থেকে বোরো ধান কাটা শুরু হয়েছে। এ সময়ে বেড়েছে পাখির আনাগোনা। সরেজমিনে দেখা গেছে, চলনবিল অধ্যুষিত ভাঙ্গুড়া উপজেলার বিস্তীর্ণ মাঠে-মাঠে দলবেধে উড়ে বেড়াচ্ছে ঝাঁকে ঝাঁকে সাদা বক। চাষিরা ধান কেটে বাড়ি নিয়ে আসছেন। ওইসব খেতে পোকা-মাকড় খুঁজছে বক পাখিগুলো। এভাবে এক জমি থেকে আরেক জমি, এ মাঠ থেকে ও মাঠে উড়ে বেড়াচ্ছে।
ভাঙ্গুড়া হাজী জামাল উদ্দিন সরকারি ডিগ্রি কলেজের প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক আব্দুল লতিফ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, চলনবিল এলাকায় বছরে দু বার পাখিদের দেখা মেলে। বোরো মৌসুমে খেতের ধান কাটার পর পোকা-মাকড় খাওয়ার জন্য আসে।
আরেকবার আসে শীতের শুরুতে চলনবিল থেকে পানি নেমে যাওয়ার সময়। তখন জলাশয়গুলোতে পুঁটি, খলসে, দারকিনাসহ প্রচুর পরিমাণে ছোট ছোট মাছ ও কীট-পতঙ্গ পাওয়া যায়। এ দুটো মৌসুমে নানা প্রজাতির পাখি আশ্রয় নেয় চলনবিলে।
কিন্তু পাখিদের সাথে সাথে পাখি শিকারীদের দৌরাত্ম্যও বেড়ে যায়। পরিবেশের ভারসাম্য রক্ষায় পাখিদের অবাধ বিচরণ নিশ্চিত করা অতিব জরুরি।
উপজেলা বন কর্মকর্তা আব্দুল কুদ্দুস বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, কতিপয় লোকজন অলস সময়ে পাখি শিকার করে থাকেন। এখন সবাই কৃষিকাজে ব্যস্ত। নজরদারী অব্যাহত রয়েছে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, পাখিদের রক্ষায় জনসচেতনতাই মুখ্য। কেউ পাখি শিকার করলে বন্যপ্রাণি সংরক্ষণ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু)

Comments are closed, but trackbacks and pingbacks are open.