উজিরপুরে ১ কেজি গরুর মাংশের দামে বিক্রি হচ্ছে ১মন ধান, কৃষকরা হতাশ

ফাইল ছবি
উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে ১ কেজি মাংশের দামে মিলছে ১ মন ধান। এ বছর প্রাকৃতিক ঝড় অসনির আতঙ্কে সঠিক সময়ে কৃষকরা বোরো ধান কেটে ঘরে তুলতে না পাড়ায় প্রায় এলাকায় দাড়িয়ে থাকা ধান গাছগুলি শুয়ে পরেছে মাঠে। যার ফলে আশানুরুপ ফসল তুলতে পারেনি কৃষকরা।
অপর দিকে অন্যাণ্য বছরের চেয়ে এ বছর ধান রোপন দেড়িতে হওয়ায় অনেকটা ধানের ফলন কম হয়েছে। যা গত বছরের চেয়ে অনেকটা কম ফলন দেখা যাচ্ছে।
এদিকে ধানের বাজারে ধস নামায় কৃষকরা হতাশ হয়ে পরেছে। ধান ক্রেতা মোঃ শাহেবালী মৃধা জানান বর্তমানে তারা এলাকা থেকে প্রতি মন ধান ক্রয় করছেন ৬ শত ৮০ টাকা থেকে ৭শত টাকা দড়ে।
অপরদিকে বাজারে গিয়ে দেখা যায় গরুর মাংশ বিক্রি হচ্ছে ৬শত ৫০ টাকা থেকে ৭শত টাকায়। আবার আশানুরুপ দামের আশায় কতিপয় কৃষকরা ধান শুকিয়ে ঘরে তুলে রাখি করে রেখেছে।
পরবর্তীতে দাম বাড়বে কিনা তা নিয়েও দুশ্চিন্তায় রয়েছে কৃষকরা। তাহলে কি সঠিক দাম পাওয়ার আসায় ঘরে গচ্ছিত ধান আদ্রতায় ওজনে কমে যাবে তা নিয়েও কৃষকদের দুশ্চিন্তা বাড়ছে। উজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ তৌহিদ জানান কৃষকদের হতাশ হওয়ার কিছুই নেই।
এ বছর সরকার উজিরপুর থেকে ২২শত মেট্রিক টন ধান ক্রয় করবেন এবং প্রতি মন ধানের দাম নির্ধারিত হয়েছে ১ হাজার ৮০ টাকা। প্রতিজন কৃষক ৩ মেট্রিক টন ধান বিক্রি করতে পারবে।
এছাড়া সরকারি ভাবে ধান বিক্রির জন্য প্রত্যেক কৃষককে এ্যাপসের মাধ্যমে আবেদন করতে হবে। এরপর আবেদনকারীদের লটারীর মাধ্যমে যথারিতি নিয়মে সঠিক দামে ধান ক্রয় করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.