উজিরপুরে বিদ্যুতের টাওয়ারে ভিটেমাটি হারিয়ে মানবেতর জীবন যাপন প্রতিবন্ধী রিক্সাচালকের

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে পাওয়ার গ্রীড কোম্পানীর হাই ভোল্টেজ ট্রান্সমিটার সঞ্চালন লাইনের টাওয়ারের কারণে হতদরিদ্র প্রতিবন্ধী রিক্সা চালক হিরণ হাওলাদার ৫ শতক জমি হারিয়ে মানবেতর জীবন যাপন করছে।

মাসের পর মাস কোম্পানীর বিভিন্ন কর্তাব্যক্তির কাছে গিয়েও কোন ক্ষতিপূরণ না পেয়ে অবশেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যান বরাবরে ক্ষতিপূরণ পাওয়ার জন্য একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৯ সালের প্রথম দিক থেকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পাওয়ার গ্রীড কোম্পানী (পিজিসিবি) হাই ভোল্টেজ ট্রান্সমিটার সঞ্চালন লাইনের কার্যক্রম শুরু হয়।

বিদ্যুৎ উৎপাদন ও পায়রা বন্দর, কলাডেমা থেকে সরাসরি গোপালগঞ্জ পর্যন্ত দক্ষিনাঞ্চলের ৪ লক্ষ ভোল্টেজ সম্বলিত সঞ্চালন লাইনের কার্যক্রম শুরু হয়। এ লক্ষ্যে উজিরপুরের বিভিন্ন অঞ্চল দিয়ে বৃহৎ আকারের অতি উচ্চ কোটি কোটি টাকা ব্যয়ে টাওয়ার নির্মাণের কার্যক্রম শুরু হয়।

বিভিন্ন টাওয়ারে স্থানীয়দের বাড়ি-ঘর, গাছপালা, বিভিন্ন স্থাপনা, ফসলাদির ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। তেমনি উপজেলার জে.এল ৯১ নং মাহার মৌজার ২৯০ নং খতিয়ানের ১০২০ ও ১০৪২ নং দাগ হইতে ০৫ শতক জমি হানুয়া বারপাইকা গ্রামের হতদরিদ্র হিরণ হাওলাদার তার একমাত্র সম্বল ঐ জমিতে অর্ধ লক্ষাধিক টাকা ব্যয় করে মাটি কেটে ঘরবাড়ি নির্মাণ করার জন্য প্রস্তুত করে এবং গাছপালা রোপণ করে।

এ ব্যাপারে হিরণ হাওলাদার জানান, আমার ঐ জমির উপরে টাওয়ার নির্মাণ করার সময়ই আমি তাদেরকে আমার কাগজপত্র দিয়েছি। কিন্তু আমি গরীব বিধায় কেউ আমার কথায় কর্ণপাত না করে এক এক সময় এক এক জনের কাছে যেতে বলে। আমি বিভিন্ন লোকের কাছে গিয়েও অদ্য পর্যন্ত কোন ক্ষতিপূরণ পাইনি।

তাই বাধ্য হয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা চেয়ারম্যানের কাছে অভিযোগ দিয়েছি। টাওয়ার নির্মাণে কোরিয়ান জি.এস কোম্পানীর প্রতিনিধি ইঞ্জিনিয়ার শফিক আহমেদ জানান, টাওয়ারের পাইলিং ও ভরাটের কাজে যারা নিয়োজিত তারাই এ বিষয়গুলি সমাধান করে থাকেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার বিটিসি নিউজকে জানান, আমরা একটি অভিযোগ পেয়েছি, কার্যক্রমে জড়িত ব্যক্তিদের সাথে আলোচনা করার চেষ্টা চলছে।

উপজেলা চেয়ারম্যান আঃ মজিদ সিকদার বাচ্চু বিটিসি নিউজকে জানান, হতদরিদ্র প্রতিবন্ধী ব্যক্তি তার একমাত্র সম্বল হারিয়ে অসহায় ভাবে জীবন যাপন করছে। তাকে আইনানুগ ভাবে ক্ষতিপূরণ দেয়া একান্ত প্রয়োজন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.