উজিরপুরে করোনার প্রভাবে খাদ্য সংকটের আশঙ্কা কিস্তির চিন্তায় নিম্নবিত্তদের মাথায় ভাজ

উজিরপুর প্রতিনিধি: বরিশালের উজিরপুরে মহামারী করোনার প্রভাবে খাদ্য সংকটের আশঙ্কায় মানুষ। প্রায় দুই বছর ধরে করোনার ভয়াল গ্রাস চলছে। এ থাবা থেকে রক্ষা পেতে সরকার দেশে কয়েক মাস ধরে লকডাউন ঘোষনা দেন।
একদিকে লকডাউন অপরদিকে করোনায় আক্রান্ত’র ভয়ে সাধারণ মানুষ কর্মহীন হয়ে পড়েছে। স্বচ্ছল ব্যাক্তিরা হয়তো ভাবতেও পারছেনা সাধারণ মানুষরা কত কষ্টে রয়েছে। বর্তমানে অসচ্ছল পরিবারদের দু’মঠো ডাল ভাত খেয়ে কোনরকম জীবিকা নির্বাহ করতে হিমশিম খেতে হচ্ছে।
বিশ্বব্যাপী করোনা আর্বিভাবের পূর্বে দেশের নিম্ন ও মধ্যবিত্তদের খাবারের দুশ্চিন্তা ছিলনা। কিন্তু কর্মহীন হয়ে মানুষ আজ খাবারের জন্য হাহাকার করছে। তাদের ভিতর আতঙ্ক কাজ করছে যে ভবিষ্যতে কি হবে। এদিকে কিস্তির চিন্তায় মাথায় অনেকের ভাজ পরে গেছে। না খেয়ে থাকলেও কিস্তিতে মাপ পাবেনা জানান নিম্নবিত্ত অধিকাংশ পরিবার।
ব্যবসায়ীরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, বিভিন্ন এনজিও থেকে লক্ষ লক্ষ টাকা লোন করা হয়েছে। করোনার প্রভাবে ব্যবসায় ধস নেমেছে। কিভাবে তারা কিস্তি পরিশোধ করবে তা নিয়ে রয়েছেন দুশ্চিন্তায়।
অটো চালক, ভ্যানগাড়ী চালকরা বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, লকডাউনে দীর্ঘদিন গাড়ী চালানো বন্ধ থাকায় বর্তমানে তারা মানবেতর জীবন যাপন করছে। এক শিক্ষক জানান দশ যখন ঠিক উন্নয়নের ধারপ্রান্তে পৌছে গেছে ঠিক সেই সময় বিশ্বব্যাপী এই মহামারী করোনার আর্বিভাব হয়েছে। যতটাই দেশ উন্নত হয়েছিল তা আবার পিছিয়ে যাবার সম্ভনা দেখা দিয়েছে। করোনা উপলক্ষ্যে সরকারের ব্যাপক সাহায্য সহযোগীতার কর্মসুচি থাকলেও সকলের চাহিদা পুরন হচ্ছেনা।
নিম্নবিত্তরা দাবী করে বলেন, সরকার লকডাউন তুলে নেয়ার সাথে সাথেই প্রতিটি এনজিও কর্মীরা কিস্তি তুলতে মাঠে নেমেছে। হতাশ হয়ে পড়েছে ভোক্তারা। বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায় হতদরিদ্র পরিবারদের আহার যোগাতে অন্যের বাড়িতে ঝি’এর কাজও পাচ্ছে না। যেন করোনার প্রভাব পড়েছে নিম্ন-মধ্যবিত্ত ও বিত্তবান পরিবারদের উপরেও।
অপরদেকে মধ্যবিত্তরা মানুষের কাছে বা মেম্বর চেয়ারম্যানদের কাছে মুখ লজ্জায় সাহায্য চাচ্ছেন না। তাদের বর্তমানে এ মহামারী করোনাকালীন সময়ে মুখ বুজে না খেয়ে থাকতে হচ্ছে। নিরবে নিভৃতে অভাবের তাড়না চেপে রাখতে হচ্ছে। নিম্ন ও মধ্যবিত্ত পরিবার খাদ্য সংকট নিরসন ও কিস্তি পরিশোধের সময়সীমা বাড়ানোর দাবী জানিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর উজিরপুর প্রতিনিধি আঃ রহিম সরদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.