ইসলামাবাদে হাই অ্যালার্ট জারি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে শুক্রবার গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় শহরটিতে ৪৮ ঘণ্টার জন্য ‘হাই অ্যালার্ট’ জারি করেছে স্থানীয় প্রশাসন। একইসঙ্গে আগামী দুই সপ্তাহের জন্য শহরে যেকোনো জনসমাবেশ, মিছিল, মিটিংয়ের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়।
এখনও দেশের বিভিন্নস্থানে হামলার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না বলেও সতর্ক করেছে কেন্দ্রীয় প্রশাসন। অন্যদিকে এ হামলার ঘটনায় তেহরিক-ই-তালেবান জড়িত নয় বলে দাবি করে আফগান সরকার এটিকে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছে।
শুক্রবার (২৩ ডিসেম্বর) পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরণে এক পুলিশ সদস্য নিহত ও বেশ কয়েকজন আহতের ঘটনায় নড়েচড়ে বসেছে স্থানীয় প্রশাসন। ৪৮ ঘণ্টার জন্য ইসলামাবাদে জারি করা হয়েছে ‘হাই অ্যালার্ট’।
এক বিবৃতিতে ইসলামাবাদের ডেপুটি কমিশনার জানান, শুক্রবার থেকে দুই সপ্তাহের জন্য শহরে যেকোনো জনসমাবেশ, মিছিল-মিটিংয়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া ইসলামাবাদের সব সরকারি অফিস এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তা বাড়ানো হয়েছে। এ নির্দেশনার সময়সীমা পরবর্তীতে বাড়ানো হতে পারে বলেও জানানো হয়েছে।
ইসলামাবাদ ছাড়াও রাওয়ালপিন্ডিতে নিরাপত্তাবহিনীর সদস্যদের সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছে। দায়িত্বপালনের সময় বুলেটপ্রুফ জ্যাকেট পড়ে থাকতে এবং অতিরিক্ত সদস্যদের প্রস্তুত রাখতে বলা হয়েছে। বড়দিন ও নতুন বছরকে কেন্দ্র করে যেকোনো হামলার ঘটনা এড়াতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে পাকিস্তান সরকার।
এদিকে ইসলামাবাদে হামলার ঘটনায় পাকিস্তানি তালেবান জড়িত দাবি করে গোষ্ঠীটিকে নিয়ন্ত্রণের জন্য আফগানিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে শাহবাজ সরকার। তবে গোষ্ঠীটি আফগানিস্তানের বাইরে সক্রিয় নয় বলে দাবি করেছে তালেবান প্রশাসন। এটিকে পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় দাবি করে নিজেদেরই এই সমস্যা সমাধানের পাল্টা আহ্বান জানিয়েছে আফগান সরকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.