ইরানে শুরু আইআরজিসি’র সামরিক মহড়া

(ইরানে শুরু আইআরজিসি’র সামরিক মহড়া–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শুরু হয়েছে ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র স্থল মহড়া।  এই মহড়ার সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম-১৬’।  এতে মূলত আইআরজিসি’র পদাতিক বাহিনী অংশ নিয়েছে।
ইরানের ইসলামী বিপ্লবের ৪২তম বিজয় বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার ইরাক সীমান্তে ব্যাপক আকারে সামরিক মহড়া শুরু করেছে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বা আইআরজিসির পদাতিক বিভাগ।

সামরিক ক্ষেত্রে নানা সাফল্যের কার্যকারিতা যাচাই ও যুদ্ধের প্রস্তুতির অংশ হিসেবে এই স্থল মহড়া বলে জানিয়েছে দেশটির আইআরজজিসির প্রধান কমান্ডার মোহাম্মাদ পাকপুর।  এতে নানা ধরনের হেলিকপ্টার ও কামানসহ বিভিন্ন যুদ্ধ সরঞ্জাম ব্যবহার করা হয়।  স্থল সীমান্ত নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি যে কোনো হুমকি মোকাবিলায় পদাতিক বাহিনী প্রস্তুত বলে জানান আইআরজিসি’র প্রধান কমান্ডার।

পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যে গেল কয়েক মাস ধরে বিভিন্ন ক্ষেত্রে সামরিক মহড়া জোরদার করেছে ইরান।  গেল জানুয়ারি মাসে ভারত মহাসাগরে যুদ্ধবিমান বহনকারী রণতরী বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। এর এক সপ্তাহ আগে ওমান সাগরে ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় ইরানি নৌবাহিনী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.