ইরানের বিপক্ষে প্রথমার্ধে শক্ত অবস্থানে ইংল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: ম্যাচের শুরুতে আক্রমণে চমক দেখাতে পারেনি ইংল্যান্ড। কিন্তু সময় গড়াতেই নিজেদের গুছিয়ে নিয়ে একে একে তিনবার ইরানের জালে বল পাঠাল ইংল্যান্ড। ইরানের বিপক্ষে প্রথমার্ধে তিন গোল করে শক্ত অবস্থানে আছে গ্যারেথ সাউথ গেটের শিষ্যরা।
আজ সোমবার কাতার বিশ্বকাপে দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে ‘বি’ গ্রুপের দুদল ইংল্যান্ড ও ইরান। দুলের লড়াইয়ের প্রথমার্ধে ৩-০ গোলে এগিয়ে ইংল্যান্ড।
দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত ম্যাচটির প্রথমার্ধে বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল ইংল্যান্ড। বিরতির আগ পর্যন্ত ৮২ ভাগ সময় বল দখলে রাখে ইংলিশরা। তবে বল দখলে এগিয়ে থাকলেও শুরুর দিকে আক্রমণে তেজ দেখাতে পারেনি হ্যারি কেইনের দল। তবে বিরতির আগে তা পুষিয়ে নেয়। কয়েক মিনিটের মধ্যে ইরান শিবিরে ৭ বার আক্রমণ করে ইংল্যান্ড। যার তিনটিতেই গোলের দেখা পায় ইংলিশরা। বিপরীতে ১৮ ভাগ সময় বল দখলে রেখে ইরান মাত্র একবার আক্রমণে যায়।
এর মধ্যে ম্যাচের শুরুতে বল সেভ করতে গিয়ে চোট পান ইরানের গোলরক্ষক বেইরানভান্দ। নবম মিনিটে গোল সেভ করতে গিয়ে নাকে আঘাত পান ইরানি গোলরক্ষক। নাক দিয়ে রক্ত ঝরতে থাকে তাঁর। তবুও চিকিৎসা নিয়ে খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি গোলবারের সামনে। ১৯তম মিনিটে ফের মাটিতে লুটিয়ে পড়েন। পরে স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয় বেইরানভান্দকে। পরে বদলি গোলরক্ষক হিসেবে নামেন হোসেইনি।
বেইরানভান্দকে হারানোর কিছুক্ষণ পরই গোল খেয়ে বসে ইরান। ৩৫তম মিনিটে বাঁ দিক থেকে শর ক্রস থেকে চমৎকার হেডে ইংল্যান্ডকে লিড এনে দেন বিলিংহ্যাম। মাত্র ১৯ বছর বয়সে ইংল্যান্ডের জার্সিতে বিশ্বকাপ মঞ্চে গোল করেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে এটাই তাঁর প্রথম গোল।
কয়েক মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন সাকা। মাগুইয়ারের বাড়ানো বল ধরে ডান দিক দিয়ে হাওয়ায় ভাসিয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন সাকা। ইংল্যান্ডের দ্বিতীয় গোল করার উৎসবের রেশ না কাটতেই ফের আনন্দের উপলক্ষ্য এনে দেন রাহিম স্টার্লিং। প্রথমার্ধের যোগ করা সময়ে স্কোরলাইন ৩-০ করেন স্টার্লিং। তাতে শক্ত অবস্থানে থেকে প্রথমার্ধ শেষ করে ইংলিশরা।
বিশ্বকাপে লম্বা সময় ধরে শিরোপা অধরা ইংল্যান্ডের। এমনকি ১৯৬৬ বিশ্বকাপ জয়ের পর গেল ৫৬ বছরে কখনো সেমিফাইনালের গণ্ডিই পেরোতে পারেনি ইংলিশরা। অন্যদিকে এই নিয়ে ৬বার বিশ্বকাপ খেলা ইরান টানা তৃতীয়বারের মতো খেলছে বিশ্ব আসরে। তারা অবশ্য এখন পর্যন্ত গ্রুপ পর্বের বাধা পার হতে পারেনি এখনো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.