ইরানকে ‘বাজিয়ে দেখছিল’ ইসরাইল

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইরানের গুরুত্বপূর্ণ প্রদেশ ইসপাহানের একটি সামরিক ঘাঁটিতে ইসরাইলি হামলার পর ইরানিরা সতর্ক হয়ে উঠেছে। ১৩ এপ্রিল ইসরাইলে তেহরানের ৩০০ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর তেলআবিবের সম্ভাব্য প্রতিশোধের বিষয়ে ধারণা আছে, এমন ক’জন পশ্চিমা কর্মকর্তা বিশ্বাস করেন, এটি কেবল ‘প্রথম দফা’।
লেবাননের একজন পশ্চিমা কূটনীতিকের ভাষ্য, ইসরাইলের কৌশলটি হচ্ছে- সামান্য হামলার মাধ্যমে ইরানকে বড় পরিসরে পাল্টা হামলা করার জন্য উত্তেজিত করে তোলা।
এদিকে, একজন পশ্চিমা সামরিক কর্মকর্তা জানান, সিরিয়া এবং ইরাক থেকে পাওয়া তথ্য বলছে, ড্রোন হামলার প্রাথমিক লক্ষ্যবস্তু ছিল জরুরি রাডার ব্যবস্থা।
তার মতে, ইসরাইল ইরান এবং তার মিত্র হিজবুল্লাহর মতোই তারা প্রথমে রাডারগুলো ধ্বংস করার চেষ্টা করেছে। তাছাড়া, মিথ্যা ও বিভ্রান্তিকর লক্ষ্য তৈরির পাশাপাশি তারা ইরানের রাডার সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে, যাতে দেশটির প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রকে বাধা দিতে না পারে।
এ ঘটনার ব্যাপারে ইরান থেকে অনেক পরস্পরবিরোধী তথ্য আসছে। ইরানের আইআরজিসির ঘনিষ্ঠ গণমাধ্যম তাসনিম যদিও ‘নির্ভরযোগ্য’ সূত্রের বরাত দিতে ‘ইরানে হামলা’র বিষটি অস্বীকার করেছে।
কিন্তু কিছু ইরানি গণমাধ্যম আবার বলছে যে, এ ঘটনায় ইরানের পক্ষ থেকে কোনো পাল্টা প্রতিক্রিয়া দেখানো হবে না।
এখন প্রশ্ন হল, এটি কি সত্যিই ইসরাইলের প্রত্যাশিত প্রতিশোধ ছিল? যে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে বিবিসি কথা বলেছে তারাও বলছেন যে, এটি প্রত্যাশিত ছিল না। এটি কেবলমাত্র ‘বাজিয়ে দেখার একটি ফাঁদ।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.