ইতালিতে বিতর্ক উসকে দিল যে মৎস্যকন্যার ভাস্কর্য

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইতালির দক্ষিণাঞ্চলের পুগলিয়া গ্রামে একটি ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ভাস্কর্যটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে। স্থানীয়রা বলছেন, ভাস্কর্যটি স্বেচ্ছাচারী ও যৌনাবেদনময়।
দ্যা গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়ে, গ্রামটি মাছ ধরার জেলেদের গ্রাম হিসেবে পরিচিত। এ গ্রামের রিটা লেভি-মন্টালসিনি চত্বরে মৎস্যকন্যার আদলে তৈরি করা হয়েছে ভাস্কর্যটি।
ইতালির মনোপলি শহরের লুইগি রোসো আর্ট স্কুলের শিক্ষার্থীরা ভাস্কর্যটি তৈরি করেছেন। তবে ভাস্কর্যটি আনুষ্ঠানিকভাবে এখনো উদ্বোধন করা হয়নি। তার আগেই শুরু হয়েছে সমালোচনা।
লুইগি রোসো আর্ট স্কুলের প্রধান শিক্ষক অ্যাডলফো মার্সিয়ানো বলেন, নারীদের প্রতি শ্রদ্ধা জানাতেই শিক্ষার্থীরা ভাস্কর্যটি তৈরি করেছে। মনোপলির মেয়র শিক্ষার্থীদের সমুদ্রের থিমভিত্তিক ভাস্কর্য নির্মাণের দায়িত্ব দিয়েছিলেন। শিক্ষার্থীরা ভাস্কর্যটির মডেল মেয়রকে দেখিয়ে তারপর সম্পূর্ণ ভাস্কর্যটি রিটা লেভি-মন্টালসিনি চত্বরে স্থাপন করে।
মনোপলির স্থানীয় বাসিন্দা বেপ্পে বলেন, উদ্বোধনের জন্য ভাস্কর্যটি ঢেকে রাখা হয়েছে। তারপরও কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতেই উত্তেজনা দেখা দিয়েছে। অনেকেই বলছেন, এটি অশ্লীল ও যৌন উত্তেজক।
ইতালির অন্যান্য এলাকায়ও নারীদের ভাস্কর্য নিয়ে বিতর্ক রয়েছে। ২০২১ সালে ক্যাম্পানিয়া শহরে একটি নারীর ভাস্কর্য স্থাপন করা হয়, যেটি ব্রোঞ্জ দিয়ে তৈরি এবং স্বচ্ছ পোশাকে আবৃত। সেটির বিরুদ্ধেও যৌনতার অভিযোগ ওঠে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.