ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে রাবিতে সান্ধ্য কোর্স চালুর বিজ্ঞপ্তি প্রকাশ

বিশেষ প্রতিনিধি: সান্ধ্য কোর্স বন্ধের ব্যাপারে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশনাকে উপেক্ষা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগে নতুন করে সান্ধ্য কোর্স চালু করতে যাচ্ছে।
সম্প্রতি বগুড়ার একটি পত্রিকায় সন্ধ্যাকালীন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০১৯ সনের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সান্ধ্যকালীন কোর্স নিয়ে সমালোচনা করে তা বন্ধের পক্ষে মতামত ব্যক্ত করেন।
এরপর ওই বছরের ১১ ডিসেম্বর দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে টাকার বিনিময়ে চলা সান্ধ্য কোর্স বন্ধ করাসহ ১৩টি নির্দেশনা দেয় ইউজিসি। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে চলমান সান্ধ্য কোর্সের যৌক্তিকতা যাচাইয়ের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২৪ ডিসেম্বর একটি অনুসন্ধান কমিটি গঠন করে। এ কমিটির সুপারিশের ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স রাখা বা না রাখার ব্যাপারে সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এ ব্যাপারে অনুসন্ধান কমিটির প্রধান ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, কমিটি হওয়ার প্রায় মাসখানেক পর আমি এ সংক্রান্ত চিঠি পেয়ে বিষয়টি নিয়ে শিক্ষকদের সাথে আলোচনা করার সময় পক্ষে-বিপক্ষে মতামত দেন শিক্ষকরা। এ মতামতের উপর ভিত্তি করে প্রতিবেদন দাখিল করা হয়। এরপর সন্ধ্যাকালীন কোর্স চালুর রাখার বিষয়টি একাডেমিক কাউন্সিল বহাল রেখেছে।
তবে তিনি বলেন, সন্ধ্যাকালীন কোর্স চালুর পক্ষে আমি নই। নিয়মিত ক্লাস নিতেই বিশ^বিদ্যালয়ের শিক্ষকরা হিমশিম খেয়ে যাচ্ছেন। সন্ধ্যাকালীন কোর্স বন্ধ হয়ে যাওয়া উচিত।
এদিকে, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত না আসার আগেই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন শিক্ষার্থীসহ অভিভাবকরা। গত ২৪ জানুয়ারী বগুড়ার একটি দৈনিকে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের প্রফেসর ড. মো. শরিফুল ইসলাম স্বাক্ষরিত সন্ধ্যাকালীন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
এ বিষয়ে জানতে চাইলে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান একেএম ইয়ামিন আলী আকন্দ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী সান্ধ্য কোর্স চালুর সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলে অনুমোদন আছে। করেনাকালীন সময়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারে জানতে চাইলে তিনি উত্তর না দিয়ে সরাসরি যোগাযোগ করতে বলেন।
এ ব্যাপারে কমিটির প্রধান ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, করোনার সময় সন্ধ্যাকালীন পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়টি আমার জানা নেই।
জানতে চাইলে ইউজিসির সদস্য বিশ্বজিৎ চন্দ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সান্ধ্যকালীন কোর্স চালু না করার বিষয়ে ইউজিসির স্পষ্ট নির্দেশনা রয়েছে। ইউজিসির নির্দেশনা উপেক্ষা করে রাবির ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিভাগের পক্ষ থেকে সান্ধ্যকালীন কোর্স চালুর বিজ্ঞপ্তি প্রকাশ করা সাংঘর্ষিক কিনা এমন প্রশ্নের জবাবে তিনি সরাসরি কোনো মন্তব্য করেননি। তবে এ সংক্রান্ত ব্যাপারে চ্যান্সেলর ও রাষ্ট্রপতি যে মতামত ব্যক্ত করেছেন আমি তার পক্ষে বলে মন্ত্য করেন তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.