ইউক্রেন আগ্রাসনে রাশিয়া ৭০ শতাংশ প্রস্তুত : যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ইউক্রেনে পুরোদমে আগ্রাসন চালাতে রাশিয়া ৭০ শতাংশ সামরিক প্রস্তুতি নিয়ে রেখেছে বলে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন গোয়েন্দা পর্যালোচনা উদ্ধৃত করে দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
মার্কিন কর্মকর্তা সম্প্রতি কংগ্রেস এবং ইউরোপীয় মিত্রদের সঙ্গে ব্রিফিংয়ে অংশ নেয়। তাঁরা বলছেন, ইউক্রেন সীমান্তে রাশিয়া এক লাখ সৈন্য জড় করেছে। তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আসলেই আগ্রাসন চালানোর পরিকল্পনা করেছেন কি না এ বিষয়ে মার্কিন গোয়েন্দা বিভাগ নিশ্চিত নয়।
কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন সীমান্তে রাশিয়া যেভাবে সৈন্য সমাবেশ করছে তাতে পরিস্থিতি উত্তপ্ত হলে মধ্য ফেব্রুয়ারি থেকে মার্চের শেষ নাগাদ হামলা চালানো হতে পারে।
এদিকে রাশিয়া ইউক্রেনে যেকোনো ধরনের আগ্রাসনের পরিকল্পনার কথা অস্বীকার করে আসছে।
মার্কিন কর্মকর্তারা আরও বলছেন, রাশিয়া যদি পূর্ণ মাত্রার আগ্রাসন বেছে নেয়, এ হামলায় ২৫ থেকে ৫০ হাজার বেসামরিক লোক প্রাণ হারাবে। একই সঙ্গে পাঁচ থেকে ২৫ হাজার ইউক্রেন সৈন্য এবং তিন থেকে ১০ হাজার রুশ সৈন্য মারা পড়তে পারে। এ ছাড়া এ সংঘাতের কারণে শরণার্থীর বন্যা বয়ে যাবে। ১০ থেকে ৫০ লাখ লোক শরণার্থী হিসেবে মূলত পোল্যান্ডের দিকে ছুটবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.