ইউক্রেনে ৪০০ ইরানি কামিকাজে ড্রোন দিয়ে হামলা চালিয়েছে রাশিয়া

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়া ইউক্রেনের বেসামরিক নাগরিকের ওপর প্রায় ৪০০ ইরানি ড্রোন ব্যবহার করে হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।
বুধবার এক ভিডিও ভাষণে তিনি এ দাবি করেন। দেশটির বার্তা সংস্থা দ্য কিয়েভ ইন্ডিপেন্ডেন্টের বরাত দিয়ে এই খবর প্রকাশ করেছে এএনআই।
জেলেনস্কি দাবি করেছেন, প্রায় ৪০০ ইরানের তৈরি শাহেদ-১৩৬ কামিকাজে ড্রোন কিয়েভে সংঘটিত একাধিক বিস্ফোরণে ব্যবহার করা হয়েছে। আমাদের বেসামরিক জনগণকে লক্ষ্য করে এ ড্রোন হামলা চালানো হয়।
প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে ১৭ অক্টোবর রাশিয়া ৪৩ ড্রোন দিয়ে ইউক্রেনের ওপর নৃশংস হামলা শুরু করে। পরে মস্কোর বাহিনী সেদিন কিয়েভে আক্রমণ করার জন্য ২৮টি ড্রোন ব্যবহার করেছিল, এতে পাঁচজন নিহত হয়েছিল।
প্রতিবেদনে আরও বলা হয়, তেহরান ও মস্কোর মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। তবে ইরান রাশিয়াকে অস্ত্র সরবরাহ করা অস্বীকার করে আসছে, এ ঘটনা বিশ্বের অনেক দেশ নিন্দা জানিয়েছে ইরানকে।
ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ গত ১৭ অক্টোবর ‘কামিকাজে’ ড্রোন দিয়ে একাধিক বিস্ফোরণে কেঁপে উঠেছিল এবং হামলার সময় বেশ কয়েকটি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছিল।
কিয়েভ দাবি করেছে, সাম্প্রতিক ইউক্রেনের প্রধান শহরগুলোতে হামলায় মস্কো ইরানের সরবরাহকৃত ড্রোন ব্যবহার করেছে। এ বিষয় নতুন চ্যালেঞ্জ মোকাবিলায় পশ্চিমা দেশগুলো তাদের সহায়তা বাড়াবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.