ইউক্রেনকে ইইউ-র অংশ করার প্রস্তাব

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির পাশে দাঁড়াতে কিয়েভে জার্মানি, ফ্রান্স, ইতালির রাষ্ট্রপ্রধানরা। জানালেন, দ্রুত ইউক্রেনকে ইইউ-র অংশ করতে চান তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ডয়েচে ভেলে।
বৃহস্পতিবার (১৬ জুন) একসঙ্গে কিয়েভে পৌঁছেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস, ইটালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এবং রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস। তারা একসঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে একটি সংবাদ সম্মেলন করেন। সেখানেই ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নের অংশ করার বার্তা দেওয়া হয়।
শলৎস বলেন, জার্মানি সবরকমভাবে ইউক্রেনের পাশে আছে। জার্মানি চায় ইউক্রেন দ্রুত ইউরোপীয় ইউনিয়নের অংশ হয়ে উঠুক। একই কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। তিনি বলেন, আমরা সকলে চাই ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের অংশ হয়ে উঠুক।
ডয়েচে ভেলে জানায়, ইইউ-র অংশ হয়ে ওঠা আর ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র হওয়া এক বিষয় নয়। সদস্যপদ পাওয়ার জন্য একাধিক নিয়ম পালন করতে হয়। তার জন্য সময়ও লাগে যথেষ্ট। ইউক্রেনকে ইইউ-এর অংশ করার অর্থ সেই লম্বা প্রক্রিয়া শুরু করার প্রস্তুতি।
জেলেনস্কির পাশে দাঁড়িয়ে ইতালির প্রধানমন্ত্রী বলেছেন, ইউক্রেনের মানুষ প্রতিদিন গণতন্ত্রকে রক্ষা করে চলেছেন। গণতন্ত্রের উপর প্রতিটি আঘাত জীবন দিয়ে রুখে দিচ্ছেন। আর সময় নষ্ট করা যাবে না। ইউক্রেনকে যত দ্রুত সম্ভব ইইউ-র অংশ করে নিতে হবে। ইউক্রেনের পাশে থাকতে হবে।
ইতালির প্রেসিডেন্টের সুর ধরেই জেলেনস্কি বলেছেন, পশ্চিমা বিশ্বের সহযোগিতায় ইউক্রেনের মানুষ লড়াই করছেন। লড়াইয়ের জন্য তাদের অস্ত্রের প্রয়োজন। পশ্চিম সেই অস্ত্র পাঠাতে সময় নিলে সমস্যায় পড়ছেন যোদ্ধারা। দখল হয়ে যাওয়া জমি পুনরুদ্ধারে সময় লেগে যাচ্ছে।
সংবাদ স্মমেলনের মধ্যেই ম্যাক্রোঁ জানিয়ে দেন, ইউক্রেনকে তারা আরো নতুন অস্ত্র সরবরাহ করবে। ছয়টি নতুন সিজার হাউইৎজার দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। ম্যাক্রোঁকে ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।
এদিন, সংবাদ সম্মেলনের আগে কিয়েভের অদূরে ইরপিনে গেছিলেন বিশ্বনেতারা। রাশিয়া কীভাবে শহরটিকে ধ্বংস করেছে তা দেখে শলৎস বলেন, রাশিয়ার নিষ্ঠুরতা দেখে দম বন্ধ হয়ে আসছে। পুরো শহরটিকে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে। বেসামরিক মানুষকে খুন করা হয়েছে। কাছেই বুচায় গণকবর উদ্ধার হয়েছে। এই নিষ্ঠুরতা কল্পনার অতীত।’
ম্যাক্রোঁ জানিয়েছেন, রাশিয়া বর্বরের মতো আক্রমণ করেছে। যে বেসামরিক মানুষরা অস্ত্র হাতে তুলে নিয়ে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করেছেন, তাদের সাহসিকতার প্রশংসা করে মাক্রোঁ বলেছেন, তাদের জন্যই আজ কিয়েভ এবং পার্শ্ববর্তী অঞ্চল রাশিয়া দখল করতে পারেনি।
রাশিয়ার বর্বরতার নিন্দা করেছেন ইতালির প্রধানমন্ত্রীও। তার বক্তব্য, নার্সারি, খেলার মাঠ সব ধ্বংস করে দিয়েছে রাশিয়া। সে এক ভয়াবহ দৃশ্য।
বৃহস্পতিবার ট্রেনে করে বিশ্বনেতারা একসঙ্গে ইউক্রেনে গেছিলেন। ট্রেন থেকে নেমে ম্যাক্রোঁ বলেছিলেন, ইউক্রেনের পাশে আছি, এই বার্তা দেওয়ার জন্যই আমরা সকলে একসঙ্গে এখানে এসে পৌঁছেছি।
ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, জানিয়েছেন, তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলতে মস্কো যেতে চান। তবে তিনি বলেছেন, মস্কো সফরের পূর্বশর্ত হলো, প্রেসিডেন্ট পুতিনকেও আলোচনার জন্য প্রস্তুত হতে হবে। এমনি এমনি আমি মস্কো যাব না। #

 

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.