ইউএনও’র কারণ দর্শানো নোটিশ: মোড়েলগঞ্জে মেম্বারের বিরুদ্ধে ঘর দেওয়ার নামে লক্ষাধিক টাকা উত্তোলনের অভিযোগ


মোড়েলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি: বাগেরহাটের মোড়েলগঞ্জে পুটিখালী ইউনিয়নের ৫নং ওয়ার্ড ইউপি মেম্বার মো. মাসুদ আলম হাওলাদারের বিরুদ্ধে সরকারি ঘর দেওয়ার কথা বলে অসহায় ৮ ভূক্তভোগীদের কাছ থেকে ২ লাখ ২৯ হাজার ২৫০ টাকা উত্তোলন করার অভিযোগ পাওয়া গেছে।
এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে একটি লিখত অভিযোগ দিয়েছেন ভূক্তভোগীরা। অভিযোগের প্রেক্ষিতে নির্বাহী অফিসার ওই ইউপি সদস্যকে ৩ দিনের মধ্যে জবাব চেয়ে কারণ দর্শানো নোটিশ দিয়েছেন।
প্রাপ্ত অভিযোগে জানাগেছে, উপজেলা পুটিখালী ইউনিয়নের সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার মো. মাসুদ আলম হাওলাদার সরকারি ঘর দেওয়ার কথা বলে কৃষক আসলাম মল্লিকের নিকট থেকে ২৫ হাজার টাকা, কামরুল শেখ ২৭ হাজার, শুকুর মল্লিক ২৯ হাজার ৫শ’ টাকা, মাকছুদা বেগম ২০ হাজার, জেলে আবুল খা ২৬ হাজার ৭৫০ টাকা, শ্রমিক মহিদুল শেখ ২০ হাজার, দিনমজুর রমজান মল্লিক ২৬ হাজার, জবেদা বেগম ২৫ হাজার। এ ছাড়াও শ্রমিক সোহাগ গাজীর নিকট থেকে ৩০ হাজার টাকা ধার নিয়েও মেম্বার আলোচনা-সমালোচনায় রয়েছে।
সংশ্লিষ্ট ওয়ার্ড ইউপি সদস্য মাসুদ আলম এসব অসহায় দিনমজুর ভূক্তভোগী পরিবারের কাছ থেকে ২/৩ বারে কৌশল করে হাতিয়ে নিয়েছে নগদ অর্থ। পরবর্তীতে অসহায় এ পরিবারগুলো মেম্বারের কাছে একাধিকবার ধর্না দিয়েও ঘর ও তাদের প্রাপ্ত টাকা না পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে ৮ জন ভূক্তভোগীর পক্ষে আসলাম মল্লিক বাদি হয়ে ২২ মে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।
অভিযোগের প্রেক্ষিতে নির্বাহী কর্মকর্তা উক্ত ইউপি সদস্যকে জবাব চেয়ে তলব করলে সে জবাব না দিয়ে একটি মিমাংসাপত্র বাদির মাধ্যমে পাঠিয়ে দেন। এ ঘটনার পরপরই নির্বাহী অফিসার ইউপি সদস্যর সন্তোষ জনক জবাব না পেয়ে পুর্নরায় স্বারক নং-০৫.৪৪.০১৬০.০০০.০৫.০০১.২২-৫১৭ উল্লেখ করেন অভিযোগের প্রেক্ষিতে স্থানীয় সরকার আইন-২০০৯ (সংশোধিত ২০১০) এর পরিপন্থি হওয়ায় তাকে ৩ কার্যদিবসের মধ্যে সন্তোষ জনক জবাব দাখিলের নির্দেশ প্রদান করেন।
এ বিষয়ে পুটিখালী ইউপি চেয়ারম্যান মো. রাজ্জাক শেখ বলেন, ইউপি সদস্য মাসুদ আলম ঘর দেওয়ার বিষয়ে তিনি অবহিত নন। টাকা পয়সা নেওয়ার বিষয়ে ভূক্তভোগীরা তাকে কিছুই জানাননি।
ইউপি সদস্য মো. মাসুদ আলম হাওলাদার বলেন, সরকারি ঘর দেওয়ার মালিক আমি নই। এনজিওদের আমার কাছে জনপ্রতিনিধি হিসেবে ওই অভিযোগকারিরা নিয়ে এসেছিলেন। আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য উল্টো আমার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, পুটিখালীতে এক ইউপি মেম্বার ঘর দেওয়ার কথা বলে টাকা গ্রহনের বিষয়ে অভিযোগ ওই ইউপি মেম্বারের নিকট জবাব চেয়ে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।
গৃহিহীনদের ঘর ওই ইউনিয়নে এখনও পর্যন্ত দেওয়া হয়নি। এমনকি তালিকাও হয়নি। বিষয়টি ক্ষতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর মোড়েলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি এম.পলাশ শরীফ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.