আফগানিস্তানে ভয়াবহ বন্যায় ৩২ জনের মৃত্যু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আফগান সরকারের একজন কর্মকর্তা শনিবার জানিয়েছেন, দেশটিতে তাৎক্ষণিক বন্যায় কমপক্ষে ৩২ জনের মৃত্যু হয়েছে। ওই কর্মকর্তা জানিয়েছেন, দেশটির পশ্চিমাঞ্চলে ওই বন্যায় ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে এবং অস্থায়ী আশ্রয়কেন্দ্র ভেসে যাওয়ায় অনেক পরিবার বাস্তুচ্যুত হয়েছেন।আফগানিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একজন মুখপাত্র হাসিবুল্লাহ শির খানি বলেছেন, গত বৃহস্পতিবার ব্যাপক বৃষ্টিপাতের পর সাতটি প্রদেশে ওই বন্যা হয়।

তিনি বলেন, তাৎক্ষণিক এই বন্যায় ১২ জন নিখোঁজ রয়েছেন এবং সাতশ’র বেশি ঘরবাড়ি ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।এমন এক সময় এই বন্যা হলো যখন ইতোমধ্যেই গত বছরের ভয়াবহ খরা এবং তালেবানদের সঙ্গে চলা ১৭ বছরের যুদ্ধের কারণে বহু মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ইরানের সীমান্তবর্তী হেরাত প্রদেশের একটি গ্রামের বাসিন্দা শির আহমেদ বলেন, আমার বাড়ি এবং আমার চাষের জমি বন্যায় ধ্বংস হয়ে গেছে। আপনি যদি ক্ষয়ক্ষতির পরিমাণ দেখেন, তাহলে আপনি কেঁদে ফেলবেন।

প্রাদেশিক সরকারের একজন মুখপাত্র জিলানি ফরহাদ বলেছেন, বন্যায় শত শত ঘরবাড়ি, কিছু ঐতিহাসিক স্থান, হাজার হাজার চাষের জমি, সেতু ও মহাসড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

উল্লেখ্য, আফগানিস্তানে বন্যা খুব স্বাভাবিক একটি ঘটনা; এটা সাধারণত এতটা ভয়াবহ আকার ধারণ করে না। তবে বন্যার পানি নেমে যাওয়ার জন্য প্রয়োজনীয় পানি নিষ্কাশন ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামো স্বল্প হওয়ায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়েছে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.