আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সভাপতির পদ থেকে পুতিনকে বহিষ্কার

বিটিসি স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক জুডো ফেডারেশনের অলংকারিক সভাপতি পদে ছিলেন রাশিয়ার প্রেডিসডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে ইউক্রেনে হামলার কারণে আন্তর্জাতিক এই ক্রীড়া সংস্থাটির এই পদ থেকে তাকে বহিষ্কার করা হয়েছে।
জুডো ফেডারেশনের পক্ষ থেকে আজ রবিবার (২৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।
পুতিনের যুদ্ধ ঘোষণার পর গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকেই স্থল, বিমান এবং জলপথে ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করে রাশিয়া।
পুতিন আবার বিখ্যাত একজন জুডোকা। জুডোয় তিনি ব্ল্যাকবেল্ট প্রাপ্ত। খুব শৃঙ্খলার সঙ্গেই তিনি নিয়মিত জুডোর অনুশীলন করে থাকেন। একইসঙ্গে ‘জুডো: হিস্টোরি, থিওরি, প্র্যাকটিস’ বইয়ের সহ-লেখকও তিনি।
ইন্টারন্যাশনাল জুডো ফেডারেশন আজ এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইউক্রেনে চলমান যুদ্ধ এবং এই যুদ্ধের ঘোষণা দেয়ার কারণে আন্তর্জাতিক জুডো ফেডারেশনের সম্মানিত প্রেসিডেন্ট এবং এই ফেডারেশনের শুভেচ্ছাদূতের মর্যাদা থেকে মিস্টার ভ্লাদিমির পুতিনকে বহিষ্কার করা হলো।’
ইন্টারন্যাশনাল জুডো ফেডারেশন (আইজেএফ) শুক্রবার জানিয়েছিল, আগামী মে মাসের ২০ থেকে ২২ তারিখ পর্যন্ত রাশিয়ায় যে আন্তর্জাতিক ইভেন্ট হওয়ার কথা ছিল, সেটা বাতিল করা হয়েছে। আইজেএফ-এর কার্যনির্বাহী কমিটির সভাপতি মারিয়াস ভাইজার বলেন, ‘আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি, রাশিয়ার কাজানে অনুষ্ঠিতব্য ২০২২ গ্র্যান্ড স্লাম ইভেন্টটি বাতিল করা হলো।’ #

Comments are closed, but trackbacks and pingbacks are open.