আদিবাসী নারীকে কানাডার গভর্নর জেনারেল বানালেন ​ট্রুডো

(আদিবাসী নারীকে কানাডার গভর্নর জেনারেল বানালেন ​ট্রুডো–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: কানাডার ইতিহাসে প্রথমবারের মতো দেশটির গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ পেয়েছেন আদিবাসী সম্প্রদায়ের নেতা ম্যারি সিমন। তিনি রাষ্ট্রপ্রধান রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিনিধিত্ব করবেন। এ পদে তার নাম ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর প্রকাশ করেছে বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, কানাডার উত্তরাঞ্চলের আদিবাসীদের অধিকার আদায়ের দাবিতে সবসময় সোচ্চার থাকেন সাবেক কূটনীতিক ম্যারি সিমন। হয়রানির অভিযোগে ছয় মাস আগে পদত্যাগ করেছিলেন কানাডার সাবেক গভর্নর জেনারেল জুলিয়ে পায়েত। তার স্থলাভিষিক্ত হচ্ছেন আদিবাসী এই নারী।
কানাডার কুইবেক প্রদেশের উত্তরাঞ্চলে জন্ম ম্যারি সিমনের। তিনি ছোট থেকেই আদিবাসী সম্প্রদায়ের সংস্কৃতি ও ঐতিহ্য লালন করে বড় হয়েছেন।
এর আগে তিনি ডেনমার্কে কানাডার রাষ্ট্রদূত হিসেবে কূটনৈতিক দায়িত্ব পালন করেছেন। এছাড়া কানাডার জাতীয় আদিবাসী পরিষদ ইনুইত তাপিরিটি কানাতামির প্রেসিডেন্টও ছিলেন।
ঔপনিবেশিক আমলে খ্রিষ্টান মিশনারি পরিচালিত কানাডার আবাসিক স্কুলগুলোতে আদিবাসী শিশুদের জোর করে এনে ভর্তি করানো হতো। স্কুলগুলো বর্তমানে বন্ধ ও পরিত্যক্ত অবস্থায় রয়েছে। সম্প্রতি এমন কয়েকটি স্কুলে শিশুদের শত শত গণকবর খুঁজে পাওয়া গেছে। এরপরই বিশ্বব্যাপী আলোচনায় এটি।এমন অবস্থার মধ্যেই সিমনকে নিয়োগ দিলেন ট্রুডো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.